বন্ধ ঘোষণার পরপরই কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার জেরুজালেম অফিসে অভিযান চালিয়ে ভাঙচুর করেছে ইসরায়েলি পুলিশ।

সোমবার (৬ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

একজন ইসরায়েলি কর্মকর্তা এবং আল জাজিরার একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইসরায়েলে আল জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়ার পর এ অভিযান চালানো হয়।

আল-জাজিরার জেরুজালেম অফিসে অভিযান চালানোর আগে আল জাজিরাকে ইসরায়েলিদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করে নেতানিয়াহু সরকার নিদের্শ দেয় যে যতদিন গাজায় যুদ্ধ চলবে ততদিন আল-জাজিরা বন্ধ থাকবে।

অনলাইনে প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, সাদা পোশাকের অফিসাররা একটি হোটেল রুমে ক্যামেরার সরঞ্জাম ভাঙছেন। রয়টার্স জানিয়েছে, পূর্ব জেরুজালেমে অবস্থিত ওই হোটেলের রুমটি আল-জাজিরার অফিস হিসেবে ব্যবহৃত হতো ।

আল জাজিরা ইসরায়েলের এ পদক্ষেপকে ‘অপরাধমূলক’ বলে অভিহিত করেছে।

মন্ত্রিসভার সর্বসম্মত ভোটের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সোশ্যাল মিডিয়ার এক পোস্টে বলেন, ইসরায়েলে উস্কানিমূলক চ্যানেল আল জাজিরা বন্ধ করা হবে।

একটি সরকারি বিবৃতিতে জানানো হয় ইসরায়েলের যোগাযোগমন্ত্রী অবিলম্বে আলজাজিরার কাজ বন্ধের আদেশে স্বাক্ষর করেছেন। তবে আদালতে আইনি লড়াইয়ে যেতে পারবে সংবাদমাধ্যমটি।

বিবৃতিতে বলা হয়, এ পদক্ষেপের মধ্যে ইসরায়েলে আল জাজিরার কার্যালয় বন্ধ, সম্প্রচার সরঞ্জাম বাজেয়াপ্ত, কেবল ও স্যাটেলাইট সংস্থাগুলো থেকে চ্যানেলটি বন্ধ এবং এর ওয়েবসাইটগুলো ব্লক করা অন্তর্ভুক্ত থাকবে।

 

বার্তা বাজার/এইচএসএস