আফগানিস্তানে বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে দিয়ে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিব আল হাসান পূরণ করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান ও ৬০০ উইকেটের ‘ডাবল’। যদিও তার হাত ধরে বাংলাদেশের এবং বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এত ‘প্রথমের’ জন্ম হয়েছে যে, এগুলো তাকে আর আলাদা করে ভাবায় না। রেকর্ডটেকর্ড নিয়ে তিনি ভাববেন অবসরের পর।

বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়কের মুখেও শোনা গেল ‘অবসর’ শব্দটি। যে শব্দটি নিয়ে মাত্র কয়েক দিন আগে তোলপাড় হয়েছে দেশের ক্রিকেটে। অবসর ঘোষণা দেওয়ার ২৯ ঘণ্টা পর প্রধানমন্ত্রীর নির্দেশে সিদ্ধান্ত বদল করেছিলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

বৃহস্পতিবার সাকিব বললেন, ‘যেকোনো মাইলফলকই অবশ্যই প্রেরণা জোগায়। এ রকম কিছু হলে তো অবশ্যই নিজের কাছে ভালো লাগবে, আরো বেশি প্রেরণা কাজ করে ভালো করার জন্য। তবে আল্টিমেটলি কতটা ভালো লাগতে পারে, এটা হয়তো অবসরের পর বুঝতে পারব।
তবে আমি যেটা সব সময় বলে থাকি যে দলের জন্য অবদান রাখতে চাই এবং যেহেতু দুটি দিক আমার আছে (ব্যাটিং ও বোলিং) এবং দুই দিকে অবদান রাখতে পেরেছি, এটা অবশ্যই আমার কাছে ভালো লাগার একটা জিনিস।’

সাকিবের মুখে ‘অবসর’ শব্দটি শুনে সংগত কারণেই অনেকে চমকে উঠেছিলেন। সবাইকেই তো অবসর একদিন নিতেই হবে। তাহলে কি সাকিব অবসর নিয়ে কোনো পরিকল্পনা করে ফেলেছেন? বিশ্বসেরা অলরাউন্ডার অবশ্য আশ্বস্ত করলেন, আপাতত অমন কোনো ভাবনা তার নেই, তার সমস্ত চিন্তা জুড়ে এখন বিশ্বকাপ। সাকিবের ভাষায়, ‘লক্ষ্য আসলে জানি না…বিশ্বকাপ পর্যন্ত চেষ্টা করব যত বেশি অবদান রাখতে পারি এবং তখন পরের ধাপের পরিকল্পনা করতে পারব।