বগুড়া পৌরসভার ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ২৪২ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৫৮১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমাবার (১০ জুলাই) দুপুরে শহীদ টিটু মিলনায়তনে মেয়র রেজাউল করিম বাদশা নাগরিকদের উপস্থিতিতে বাজেট ঘোষণা করেন। বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী এবং স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাসুম আলী বেগ।

ঘোষিত বাজেটের আকার ২৪২ কোটি টাকার হলেও প্রকৃত আয় দেখানো হয়েছে মাত্র ৭০ কোটি টাকা। বাদবাকি ১৭২ কোটি টাকা সরকারের কাছ থেকে প্রকল্প সহায়তা হিসেবে ধরা হয়েছে। এর মধ্যে রিসিলিয়েন্ট আরবান অ্যান্ড টেরিটোরিয়াল ডেভলপমেন্ট প্রজেক্ট (আরইউটিডিপি) এবং কোভিড-১৯ প্রকল্পের আওতায় অবকাঠামো উন্নয়নে পৃথকভাবে ১১৫ কোটি টাকার প্রকল্প সহায়তা পাবার কথা বলা হয়েছে।

১৫ বছর মেয়াদি আরইউটিডিপি প্রকল্পের আওতায় ১০০ কোটি টাকা ব্যয়ে শহরের জিরো পয়েন্ট সাতমাথা হতে ফুলতলা এবং সাতমাথা হতে মাদলা বাজার পর্যন্ত লাইটিংসহ ফুটপাত ও সড়ক নির্মাণ, চকসূত্রাপুর থেকে গোহাইল রোড হয়ে ফটকি ব্রীজ পর্যন্ত আরসিসি ড্রেন নির্মাণের প্রকল্প গ্রহণের কথা বলা হয়েছে। একইভাবে শহরের অন্যান্য অঞ্চলে অবকাঠামো নির্মাণের জন্য ১৫ কোটি টাকা ব্যয়ে ৩ বছর মেয়াদি কোভিড-১৯ প্রকল্প নেওয়া হয়েছে। পৌর কর্তৃপক্ষের আশা খুব শিগগিরই প্রকল্প দু’টির অনুমোদন মিলবে।

মেয়র রেজাউল করিম বাদশা তাঁর বাজেট বক্তৃতায় পৌর পার্কে স্বাধীনতা চত্বর, শহরে মহিলাদের জন্য একটি গণ শৌচাগার, পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত কর্মীদের জন্য হরিজন কলোনী ও আধুনিক কসাইখানা নির্মাণ এবং আলতাফুন্নেছা খেলার মাঠ সংস্কার ও উন্নয়নসহ পৌর পার্কের ওয়াকওয়ের ওপর যাত্রী ছাউনি এবং শিশু জোন নির্মাণ ও পুকুর পাড়ের সংস্কার, সৌন্দর্য বর্ধন এবং লাইটিং-এর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বার্তাবাজার/এম আই