গত পরশুই অধিনায়ক হিসেবে সিরিজ শুরুর আগে সংবাদ সম্মেলন করেছেন তামিম ইকবাল। গতকাল প্রথম ওয়ানডেতে হারের পর সংবাদ সম্মেলনে আসেন দলের সেরা পারফরমার তাওহিদ হৃদয়। দল থেকে আজ কোনো সংবাদ সম্মেলন করার কথা নয় তবে ব্যক্তিগত উদ্যোগে সাংবাদিকদের জানিয়ে সংবাদ সম্মেলন করতে চেয়েছে অধিকনায়ক। আর তা নিয়েই শুরু হয়েছে নানা গুঞ্জন।

চট্টগ্রামে আফগানিস্তান সিরিজ কাভার করতে আসা সাংবাদিকদের তামিম কাল গভীর রাতে খবর পাঠান, আজ দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে সংবাদমাধ্যমকে কিছু বিষয়ে জানাবেন। কী বিষয়, সে ব্যাপারে জানতে চাইলে এই প্রতিবেদককে তিনি বলেছেন, ‘এটা কালকেই (আজ) বলি। আজ (গতকাল) আর কিছু জানতে চেয়েন না প্লিজ।’

এমন রহস্যময় সংবাদ সম্মেলনের ডাক গুঞ্জনের ডালপালা ছড়াবে, সেটাই স্বাভাবিক। সংবাদ সম্মেলনে কী বলবেন তামিম? কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কি জানাতে যাচ্ছেন? শুধু আকস্মিক সংবাদ সম্মেলন ডাকাতেই নয়, তাঁকে নিয়ে গত কয়েক দিনের ঘটনাপ্রবাহই সেরকম ভাবনার সলতেতে আগুন দিচ্ছে। কাল রাতে খোঁজখবর নিয়ে যতটুকু জানা গেল, তাতেও মিলেছে বড় কিছুর আভাস।

সংবাদ সম্মেলনে তামিম আজ ওয়ানডে দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেবেন, এমন সম্ভাবনার কথাই শোনা যাচ্ছে জোরালোভাবে। তামিমের ঘনিষ্ঠ একাধিক সূত্রের সেরকমই ইঙ্গিত। কারও কারও জল্পনাকল্পনা তো এই পর্যায়ে চলে গেছে যে তামিম নাকি ঘোষণা দিয়ে দিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরেরই! আর যদি এর কোনোটাই না হয়, তাহলে তো ‘কী বলবেন তামিম’ প্রশ্নটা নিয়ে কৌতূহল আরও চরম আকারই ধারণ করে।

এর আগে ২০২২ সালের ১৬ জুলাই হঠাৎই সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন তামিম। এরপর থেকে শুধু টেস্ট আর ওয়ানডেই খেলছেন ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই বাঁহাতি ওপেনার। এবার কি ওয়ানডে থেকেও? নাকি ঘটতে যাচ্ছে এর থেকেও বড় কিছু!

বার্তাবাজার/এম আই