হিলি স্থলবন্দর দিয়ে দেশে এসেছে চার ট্রাক কাঁচামরিচ। কুরবানীর ঈদের টানা ৬ দিন ছুটি শেষে গত ২৭ জুন শুরু হয় বন্দরের আমদানী রফতানী কার্যক্রম। সরকারের অনুমতি পাবার পর বন্দর চালুর প্রথম দিনেই এই বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানীর কথা থাকলেও তা আর হয়নি।

দেশের বাজারে কাঁচা মরিচের দাম কমে যাওয়ায় লোকসানের শঙ্কায় কাঁচা মরিচ আমদানী করা থেকে বিরত থাকে আমদানীকারকরা।
অবশেষে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত চার ট্রাক কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করে। তারমধ্য সততা বানিজ্যালয় দুই এবং সম্পা ও বিকে ট্রেডার্স দুই ট্রাক কাঁচা মরিচ আমদানী করেছেন। এসব ট্রাকে কাঁচা মরিচ এসেছে ২৯ টন ৬৮০ কেজি। কাঁচামাল ও পচনশীল পণ্য হওয়ায় মরিচ বোঝাই এসব ট্রাক ভারত থেকে দেশে প্রবেশের পরপরেই শুল্কায়ন শেষে এসব কাঁচা মরিচ দ্রুত ছাড় দিয়েছে কাস্টমস কতৃপক্ষ। আমদানী করা এসব কাঁচামরিচ টনপ্রতি ৩২ হাজার ৭০০ টাকা শুল্ককর দিতে হচ্ছে আমদানীকারকদের। তবে মরিচ আমদানীর পর দুশ্চিন্তায় পড়েছেন আমদানীকারকরা। বন্দরে কোন প্রকার পাইকার না থাকায় বন্দর থেকে নিজেরাই আমদানী করা এসব কাঁচা মরিচ রাজধানী ঢাকা সহ অন্যান্য জেলা শহরের মোকামে পাঠাচ্ছেন তারা।

পর্যাপ্ত চাহিদা থাকায় ছুটি কাটিয়ে বন্দর চালু হবার পর বন্দরে কাঁচা মরিচের পাইকার ও ক্রেতা-বিক্রেতায় ভরপুর ছিলো। তবে আজ আমদানী হবে, কাল হবে, এমন টালবাহানায় পাইকাররা অন্য স্থলবন্দর থেকে কাঁচা মরিচ কেনা শুরু করেছে। এতে আমদানীর প্রথম দিনে বিপাকে পড়েছেন কাঁচা মরিচ আমদানীকারকরা। তবে আজ প্রথম কাঁচা মরিচ আমদানী হওয়ায় আগামী দিনে পর্যাপ্ত কাঁচা মরিচের পাইকার ও ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটবে বলে প্রত্যাশা আমদানীকারকদের।

আমদানীকারক হবিবর রহমান বলেন, আজ আমরা কাঁচা মরিচ আমদানী করেছি। তবে পাইকার ও ক্রেতা না থাকায় নিজস্ব চালানে আমরা মরিচ দেশের বিভিন্ন মোকামে পাঠাচ্ছি। আবার টানা বৃষ্টির কারণে কিছুটা বিরম্বনায় পড়তে হচ্ছে। আরেক ব্যবসায়ী লিয়াকত আলী বলেন, গত কয়েকদিন পাইকার ছিল। তবে মরিচ আমদানী সম্ভব হয়নি। আজ আমদানী হয়েছে তো পাইকার ও ক্রেতা নেই। নিরুপায় হয়ে এখন নিজেরাই বিভিন্ন মোকামে কথা বলে মরিচ গুলো বাজারজাত করছি।

এদিকে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, ছুটি শেষে আজ প্রথম বন্দর দিয়ে কাঁচা মরিচ এসছে। আমরা দ্রুত সময়ে শুল্কায়ন করে ছাড় দিচ্ছি। শুল্কায়ন শেষে এসব কাঁচা মরিচ বন্দর থেকে বিভিন্ন জায়গায় যাচ্ছে।

বার্তাবাজার/রাহা