গোলাপবাগে সমাবেশ না করলে, নতুন করে আবেদন করতে হবে বিএনপিকে। আবেদনের পরিপ্রেক্ষিতে পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় তাদের সিদ্ধান্ত জানানো হবে।

একদিন পিছিয়ে শুক্রবার (২৮ জুলাই) নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশের ঘোষণা প্রসঙ্গে এমন কথাই জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

ছুটির দিনে বিএনপিকে নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি দেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, নয়াপল্টনে কোনো অনুমতি দেওয়া হবে না। ছুটির দিনও যদি তারা করতে চায়, সে জন্যও নতুন করে আবেদন করতে হবে। পরিবেশ-পরিস্থিতি বুঝে তাদের সিদ্ধান্ত জানানো হবে।

গত ২২ জুলাই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে এক দফা দাবিতে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য তারা ডিএমপি সদর দপ্তরে গিয়ে ২৭ জুলাই সোহরাওয়ার্দী উদ্যান অথবা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চান।

ওয়ার্কিং ডে, যানজট, জনদুর্ভোগ বিবেচনায় সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। তবে তাদের গোলাপবাগ মাঠে সমাবেশের পরামর্শ দেওয়া হয়।

পরে বুধবার (২৬ জুলাই) রাতে দলটির পক্ষ থেকে একদিন পিছিয়ে ছুটির দিন শুক্রবার (২৮ জুলাই) নয়াপল্টনে মহাসমাবেশ করার ঘোষণা দেওয়া হয়।

বার্তাবাজার/এম আই