শুক্রবার বেলা ১১টার দিকে বকেয়া বেতন–বোনাস পরিশোধের দাবিতে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনার বেলাশর এলাকায় বিক্ষোভ করেন একটি কারখানার পোশাকশ্রমিকেরা। এতে তীব্র যানজট তৈরি হয়।

প্রশাসন ও মালিকপক্ষের আশ্বাসের পর কুমিল্লার চান্দিনা উপজেলার ঢাকা চট্টগ্রাম মহাসড়কের বেলাশর এলাকা থেকে অবরোধ তুলে নিয়েছেন পোশাক কারখানার শ্রমিকেরা। টানা দেড় ঘণ্টা অবরোধের কারণে মহাসড়কের দুই পাশে অন্তত ২০ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে ঈদে ঘরমুখী যাত্রী ও পশুবাহী যানবাহন আটকে ভোগান্তি বাড়িয়েছে।

এর আগে আজ শুক্রবার বেলা ১১টায় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে ওই স্থানে অবরোধ শুরু করেন ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকেরা। টানা দেড় ঘণ্টা ধরে অবরোধ চলে। পরে দুপুর সাড়ে ১২টার পর অবরোধ তুলে নেওয়া হয়।

একাধিক বিক্ষুব্ধ শ্রমিক জানান, ‘আমরা পেটের দায়ে গার্মেন্টসে চাকরি করি। এই গার্মেন্টসে সব সময়ই এক মাসের বেতন আটকে রাখা হয়। ঈদের আর মাত্র দুই দিন বাকি। এখনো আমাদের দুই মাসের বেতন বকেয়া, এমনকি বোনাসও দেওয়া হয়নি। আমরা ঈদ করব কীভাবে?’

এ বিষয়ে কারখানার পরিচালক মো. আলমগীর হোসেনের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি জবাব দেননি।

চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার জাবের মো. সোয়াইব জানান, ‘আজকের মধ্যেই (শুক্রবার) শ্রমিকদের বেতন ও বোনাস নিশ্চিত করা হবে। আমরা অনেক চেষ্টার পর শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নিয়েছি।’