যে রাতে প্রেমিকার বিয়ে হয়েছে। সেই রাতেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে মারুফ হাওলাদার নামের ১৭ বছর বয়সী এক প্রেমিক যুবক। ঘটনাটি ঘটেছে পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার মৌডুবি ইউনিয়নে। গুঞ্জন উঠেছে, প্রেমিকার বিয়ের খবর শুনেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে এই প্রেমিক।

জানা গেছে, মৌডুবি ইউনিয়নের বাইলাবুনিয়া গ্রামের বাহাদুর হাওলাদারের ছেলে সে। পেশায় ছিলেন জেলে। পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে মারুফের বাড়ির ঘর সংলগ্ন একটি গাছে ঝুলন্ত অবস্থায় তাকে দেখতে পায় পরিবারের লোকজন। পরে খবর পেয়ে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী মর্গে পাঠায়।

স্থানীয়রা জানান, একই ইউনিয়নের ভূইয়াকান্দা গ্রামের ১৪ বছরের এক তরুণীর সঙ্গে মারুফের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রায় দুই মাস আগে বিষয়টি জানতে পারে ছেলে-মেয়ের পরিবার।

নাম প্রকাশ না করার শর্তে মারুফের এক স্বজন জানান, ‘এ ঘটনার দুই-তিন মাস আগে ওই মেয়েকে নিয়ে মারুফ তাদের ঘরে এসে ওঠে । পরে দুই পরিবার ও স্থানীয় লোকজন তাদের বুঝিয়ে শুনিয়ে মেয়েকে তার নিজের বাড়িতে নিয়ে যায়। তখন বলা হয় প্রাপ্ত বয়স্ক হলে তাদের বিয়ে দেওয়া হবে। কিন্তু বুধবার রাতে মারুফের প্রেমিকার অন্য জায়গায় বিয়ে দিয়ে দেওয়া হয়। এ খবর শোনার পর থেকে নিখোঁজ হয় মারুফ। পরিবারের লোকজন তাকে অনেক খোঁজাখুজি করেও পায়নি। পরে বৃহস্পতিবার সকালে গাছের সঙ্গে ঝুলন্ত লাশ পাওয়া যায়। ধারণা করা হচ্ছে প্রেমিকার বিয়ের খবর শুনে সে আত্মহত্যা করেছে।’ তবে, মারুফের সঙ্গে তাদের মেয়ের কোন সম্পর্কই ছিল না বলে দাবি করেছেন মেয়ের পরিবার।

এ ব্যাপারে রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হেলাল উদ্দিন বলেন, ‘এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে। ঘটনা সম্পর্কে যতটুকু জেনেছি যে, প্রেমের সম্পর্ক ছিল। প্রেমিকার নাকি বুধবার বিয়ে হয়েছে। সম্ভবত ওই আবেগ থেকেই এই কাজ (আত্মহত্যা) করেছে বলে প্রাথমিক ধারণা।’