কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারকে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়ররের শূন্য পদে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাহসীন বাহারের পক্ষে নির্বাচিন প্রচারণা অংশ গ্রহণ না করতে চিঠি দিয়েছেন রির্টানিং অফিসার মো: ফরহাদ হোসেন। সোমবার গভীর রাতে এমপি বাহারকে এ চিঠি দেওয়া হয়।

চিঠিতে তাঁকে নির্বাচনী প্রচারণা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়ে বলা হয়, হাইকোর্ট বিভাগ কর্তৃক ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের রিট পিটিশনে প্রদত্ত আদেশের কপি প্রেরণ করার জন্যও অনুরোধ করা হলো।

জানা গেছে, ঐ রিট পিটিশনে আদেশে রিট গ্রহণ করে রুল জারি করা হয় এবং গত সিটি নির্বাচনের সময় ২০২২ সালের ৮ জুন প্রদত্ত নির্বাচন কমিশনের চিঠির কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করা হয়। কিন্তু নির্বাচনী আচরণ বিধিমালার উপর কোন স্থগিতাদেশ উল্লেখ নেই।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচনেন রির্টানিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো: ফরহাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়-‘গত ০৩ মার্চ ২০২৪ তারিখ নগরীর ইস্টার্ন প্লাজা মার্কেটে মতবিনিময় সভার নামে বাস প্রতীকের নির্বাচনি সভা সম্পন্ন করে উক্ত মার্কেটে প্রার্থীর পক্ষে আপনি গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন মর্মে ভিডিও চিত্রসহ অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী লিখিত অভিযোগ দাখিল করেছেন (কপি সংযুক্ত)। এছাড়াও গণমাধ্যমে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জনাব তাহসীন বাহারের পক্ষে আপনার প্রচারণা চালানোর সংবাদ প্রকাশিত হয়েছে।

যা, সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২(১) বিধির সুস্পষ্ট লঙ্ঘন। আপনার ০১/০৩/২০২৪ তারিখে প্রেরিত বিজ্ঞ আইনজীবী কর্তৃক প্রদত্ত ব্যাখ্যায় রিট পিটিশন নং-৬৭৩২/২০২২ এ নির্বাচন কমিশন সচিবালয়ের পত্র নং-১০.০০.০০০০.০৩৪.৩৭.০০৯.২১.২০৭, তারিখঃ ০৮.০৬.২০২২ এর কার্যক্রমের উপর মাননীয় হাইকোর্ট বিভাগ রুলনিশি জারিসহ স্থগিতাদেশ প্রদান করেছেন। আচরণ বিধিমালার ২২ বিধির উপর কোন স্থগিতাদেশের উল্লেখ নেই।

বর্ণিতাবস্থায়, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়ররের শূন্য পদে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জনাব তাহসীন বাহার এর পক্ষে নির্বাচিন প্রচারণা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। সেই সাথে রিট পিটিশন নং-৬৭৩২/২০২২ এ মাননীয় হাইকোর্ট বিভাগ কর্তৃক ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের প্রদত্ত আদেশের কপি প্রেরণ করার জন্যও অনুরোধ করা হলো ।’