বগুড়ার নন্দীগ্রামে ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট এ্যান্ড এক্সপোর্ট লি. এর আয়োজনে ডায়মন্ড জাতের বীজ আলুর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। মাঠ দিবস উপলক্ষে নিজেদের আলুর বীজের মতামত তুলে ধরেন কর্মকর্তা ও কৃষক।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে বড়পুকুরিয়া তুলাশন গ্রামে আলুর মাঠে এই মাঠ দিবস পালন করা হয়।

উক্ত মাঠ দিবস উপলক্ষে উপস্থিত ছিলেন জোনাল সেলস ম্যানেজার কৃষিবিদ মাহমুদুল হক মাহমুদ। তিনি বলেন, আমাদের এই আলুর বীজের প্লানলেট টিস্যু কালচার ল্যাবে উৎপাদিত এবং ইলাইসা টেষ্টের মাধ্যমে ভাইরাস মুক্ত যা আমরা ২০২৩ সালে আলুর উৎপাদন মৌসুমে প্রথম বাজারজাত করি। যা ব্যপকভাবে কৃষকদের মাঝে সাড়া ফেলেছে কারন প্রতিকুল পরিবেশে অপেক্ষাকৃত ফলন বেশী পাওয়ার জন্য।

তিনি আরো বলেন, কৃষকরা জানান আমাদের ন্যাশনালের বীজ আলুর ফলন বেশি,ভাইরাস মুক্ত এবং অপেক্ষাকৃত রোগবালাই কম। কৃষকের দাবির কথা মাথায় রেখে সামনের বছরে বীজের মান অক্ষুণ্ণ রেখে বীজের সরবরাহ বৃদ্ধি করা হবে।

ন্যাশনালের বীজের আলু বপন করে আঃ রাজ্জাক বলেন, আমি এর আগে অন্য বীজ লাগিয়েছি ফলন আশানুরূপ পাইনি। এবার ন্যাশনালের বীজ লাগানোর ফলে বিঘায় ১৩০ মণ আলু পেয়েছি । এই বীজে অনেক খরচ কম কারন বিভিন্ন বালাই এর আক্রমণ কম হয় এবং ভাইরাস নাই তাই সামনের বছরে এই বীজ আলু লাগাবো।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ন্যাশনাল এগ্রিকেয়ারের মাঠ পর্যায়ের কর্মকর্তা, কর্মচারী, কৃষক, পরিবেশক ও ব্যবসায়ীবৃন্দ।