সুনামগঞ্জসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কার কথা জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকেও বলা হচ্ছে মে মাসের প্রথম সপ্তাহে বন্যা হতে পারে। এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে হাওরের ধান দ্রুত কাটার অনুরোধ জানানো হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে এসব কথা জানানো হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জানানো হয়েছে, সুনামগঞ্জে এবার দুই লাখ ২২ হাজার ৪০৭ হেক্টর জমিতে বোর ধান হয়েছে। জেলায় উঁচু ও নিচু স্থান মিলে ৮৪ দশমিক ৫৪ শতাংশ ধান কাটা শেষ। নিচু এলাকার ৯৭ দশমিক ৬ শতাংশ ধান কাটা শেষ হয়েছে।
এই অবস্থায় সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, দেশের অভ্যন্তরে এবং উজানের মেঘালয়ে এই মাসের প্রথম সপ্তাহে ভারী এবং অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কা আছে। এ কারণে নদ-নদীর পানি বাড়বে। হাওরে বন্যার আশঙ্কা আছে।

এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে দ্রুত ক্ষেতের ধান কাটা, মাড়াই করা ও খড় নিরাপদে স্থানে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় আগামীকাল শুক্রবার জেলার সকল মসজিদে আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে, হাওর থেকে মাড়াই করা ধান ও খড় উঁচু স্থানে নিরাপদে এনে রাখার জন্য মাইকে প্রচার করার সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে জেলা তথ্য অফিস ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এই বিষয়ে স্ব স্ব উপজেলায় মাইকিং করতে নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী।