মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে ভাষাশহীদদের শ্রদ্ধাভরে স্মরণে আলোচনা সভা ও শহীদ মিনারে পূষ্পস্তবক অর্পণ অনুষ্ঠিত হয়েছে। ফার্ষ্ট সেক্রেটারি (রাজনৈতিক) রেহেনা পারভীনের উপস্থাপনায় আলোচনা সভায় অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন হাইকমিশনার মো. শামীম আহসান। বুধবার স্থানীয় সময় সকাল ১০ টায় হাইকমিশন চত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এ সময় দেশ ও জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী বাণী পাঠ করা হয়।

অপরদিকে, ভাষার মাসকে স্বরন করতে বাংলাদেশ হাইকমিশন, টেইলর ইউনিভার্সিটি মালয়েশিয়া এবং সেন্টার ফর অল্টারনেটিভস অফ বাংলাদেশের সাথে যৌথভাবে ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার টেইলর ইউনিভার্সিটির গ্র্যান্ড হলে অনুষ্টিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠান। এতে ২০ দেশের নাগরিকরা এতে অংশগ্রহন করে এবং ১০ টি দেশের প্রতিনিধিরা তাদের নিজস্ব ভাষায় নাচ গান পরিবেশন করে।

স্থানীয় সময় বিকেল ৪ টা ৫ মিনিটে, হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরীর উপস্থাপনায়, হাইকমিশনার মোঃ শামীম আহসানের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ।

বক্তব্য রাখেন সেন্টার ফর অল্টারনেটিভস, বাংলাদেশ এর পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। এছাড়া, ইউনেস্কোর আঞ্চলিক অফিস, জাকার্তার কান্ট্রি ডিরেক্টর মিসেস মাকি কাতসুনো-হায়াশিকাওয়ার । অনুষ্টানে সমাপনী বক্তব্য রাখেন, টেলরস ইউনিভার্সিটির স্কুল অফ লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেস এর প্রফেসর ডঃ অনিন্দিতা দাশগুপ্ত। এর পর চলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তথ্যচিত্রের প্রদর্শনী। এছাড়াও প্যানেল আলোচনায় অংশ নেন, আইসিটি বিভাগ ও বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের ফ্ল্যাগশিপ ডিজিটাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) এর নীতি উপদেষ্টা অনির চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াং হুই, এশিয়া প্যাসিফিক জার্নাল অফ ফিউচার ইন এডুকেশন অ্যান্ড সোসাইটি (এপিজেএফইএস) ব্যবস্থাপনা সম্পাদক ও টেলরস বিশ্ববিদ্যালযয়ের হাব লিডার ডাঃ কালাই ভানি রাজন্দ্রাম, বেঙ্গালুরের স্যার এম বিশ্বেশ্বরায় ইনস্টিটিউট অফ টেকনোলজির মিঃ গৌথম কুমার।

বাংলাদেশ,মালয়েশিয়া,ভারত, মালদ্বীপ, নাইজেরিয়া, রাশিয়ান ফেডারেশন, সুদান, তানজানিয়াসহ বিভিন্ন হাইকমিশন/দূতাবাস/বিশ্ববিদ্যালয় একে অপরের সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে তাদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মাধ্যমে প্রাণবন্ত হয়ে ঊঠে অনুষ্টানটি।