নানা আয়োজনে সারাদেশে চলছে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪। গত ১৩ ফেব্রুয়ারি এই সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান যা আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এর ধারাবাহিকতায় ঢাকার সাভার হাইওয়ে থানা সপ্তাহব্যাপী বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সাভার হাইওয়ে থানার অফিসার ইনচার্জ শেখ আবুল হাসান এর নেতৃত্বে হাইওয়ে পুলিশ সদস্যরা ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহনের ড্রাইভার ও হেল্পারদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন। মূলত নিরাপদ সড়ক তৈরীতে সচেতনতামূলক এই কর্মশালায় ট্রাফিক আইন সম্পর্কে এবং নিয়ন্ত্রিত যান চলাচলের বিষয়ে ড্রাইভার ও হেল্পারদের সচেতন করা হয়।

এদিকে, সাভার ডেইরি ফার্ম বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের নিয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় ট্রাফিক আইন সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের সচেতন করা হয়। পরে স্কাউট সদস্যদের নিয়ে রাস্তা পারাপার সংক্রান্ত প্রচারণার অংশ হিসেবে ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরি গেট এলাকায় একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালিতে সাভার হাইওয়ে থানার ওসি সহ অন্যান্য হাইওয়ে পুলিশ সদস্য এবং স্কাউট সদস্যগণ অংশ নেন।

এছাড়াও, হ্যালো এইচপি অ্যাপস এর প্রচারণা সহ হাইওয়ে সেবা স্টলের মাধ্যমে ট্রাফিক সচেতনতায় বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করে হাইওয়ে পুলিশ।

গণমাধ্যমকে সাভার হাইওয়ে থানা, গাজীপুর রিজিয়ন এর অফিসার ইনচার্জ শেখ আবুল হাসান জানান, হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে সাভার হাইওয়ে থানা কর্তৃক আয়োজিত সপ্তাহব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে আছে কমিউনিটি পুলিশিং সভা, স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করায় বিভিন্ন স্কুলে সচেতনতামূলক সভা। পাশাপাশি যানবাহনের ড্রাইভার এবং হেলপারদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। হ্যালো এইচপি অ্যাপস এর প্রচারণা সহ বিভিন্ন কার্যক্রম ও আমরা চালিয়ে যাচ্ছি। আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত তাদের এই কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।