পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রতিবেশি দেশ মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘাত গোটা অঞ্চলের জন্য হুমকি। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে’ অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জার্মানি সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মিউনিখ সম্মেলনে রোহিঙ্গাদের কারণে সৃষ্ট দেশে নিরাপত্তাহীনতা নিয়ে আলোচনা করা হবে কিনা-জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমত নিরাপত্তার প্রশ্ন যখন আসে, তখন মিয়ানমার থেকে যেসব নাগরিক বলপূর্বক বাস্তুচ্যুত হয়েছেন, তাদের কারণে আমাদের দেশে নিরাপত্তা হুমকি তৈরি হয়েছে। মিয়ানমারে চলমান যে সমস্যা, সে কারণে গোটা অঞ্চলে নিরাপত্তা হুমকি তৈরি হয়েছে। বিভিন্ন আলোচনায় স্বাভাবিকভাবে এমন প্রশ্ন আসতেই পারে।

হাছান মাহমুদ বলেন, ‌আমরা বিশ্ব ফোরামে যেহেতু যাচ্ছি, সেহেতু বিশ্ব নেতাদের কাছে মিয়ানমার থেকে বলপূর্বক উদ্বাস্তু হয়ে, যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, তাদের যাতে পূর্ণ অধিকার দিয়ে ফিরিয়ে নেয়া হয়, সেই প্রসঙ্গ উপস্থাপন করা হবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবো। বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে পৃথিবীর চলমান সংঘাতগুলো রয়েছে, সেগুলো বৈশ্বিক নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে সেসব বিষয় নিয়ে আলোচনা হবে। বৈশ্বিক নিরাপত্তা যখন হুমকিতে পড়ে, তখন বৈশ্বিক স্থিতি, অগ্রগতি ও উন্নতি হুমকিতে পড়ে। কাজেই সেখানে এসব বিষয় নিয়েও আলোচনা করা হবে।

রোহিঙ্গা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, যেহতেু আমরা আন্তর্জাতিক আদালতে মামলা করেছি। মামলায় আমরা যৌথভাবে সই করেছি। সেটা বিচারাধীন আছে। আর যারা প্রাণভয়ে কয়েকদিন আগে বাংলাদেশে পালিয়ে এসেছেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্য, সীমান্ত নিরাপত্তা বাহিনীর সদস্য বলুন বা জাতীয় নিরাপত্তা বাহিনীর সদস্য বলুন, তাদেরকে ফেরত পাঠানোই আমাদের উদ্দেশ্য। ভারতেও তারা পালিয়ে গিয়েছিল, সেদেশও তাদের ফেরত পাঠিয়েছে। আমরাও তাদের ফেরত পাঠাতে কাজ করছি।

বার্তা বাজার/জে আই