প্রায় এক যুগ ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকের দায়িত্ব পালন করে আসছেন মিনহাজুল আবেদীন নান্নু। তবে প্রায় সব সময়ই তাকে দল নির্বাচনের জন্য সমালোচনার শিকার হতে হয় তাকে। গত বছর এশিয়া কাপ ও বিশ্বকাপে দলের ভরাডুবির পর তাকে বাদ দেওয়ার দাবি জানায় ক্রিকেট ভক্তরা। অবশেষে প্রধান নির্বাচকের পদ থেকে নান্নুকে বাদ দিয়েছে বিসিবি।

সোমবার ( ১২ ফেব্রুয়ারি) মিরপুরে বোর্ড সভায় বসেছিল বিসিবি। এই সভায় আলোচনা করে মিহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমনকে বাদ দিয়েছে বিসিবি। আর প্রধান নির্বাচক হিসেবে গাজী আশরাফ হোসেন লিপুকে ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নির্বাচকের পদ থেকে নান্নু ও সুমনকে ছাটায় হলেও প্যানেলে রাখা হয়েছে আব্দুর রাজ্জাককে। আর নতুন করে যোগ হয়েছে হান্নান সরকার ও গাজী আশরাফ হোসেন লিপু। এই নির্বাচক প্যানেলকে নেতৃত্ব দিবেন লিপু।

এর আগে বিসিবির সাবেক পরিচালক, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান এবং বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন গাজী আশরাফ হোসেন লিপু।

বিসিবির প্রধান নির্বাচক হিসেবে গেল বছরের ৩১ ডিসেম্বর মেয়াদ শেষ হয় মিনহাজুল আবেদীন নান্নুদের প্যানেলের। এরপরে বিশেষ অনুমোদনে বাড়ানো হয় সেটির মেয়াদ। ২০১৬ সাল থেকে জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করছেন মিনহাজুল আবেদীন নান্নু।

এর আগে বিসিবির নির্বাচক প্যানেলের সদস্য ছিলেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। এ দিকে অনূর্ধ্ব-১৯ দলের নির্বাচক হিসেবে কাজ করা হান্নান সরকারের জন্য জাতীয় দলের দুয়ার খুলছে।

বার্তা বাজার/জে আই