সিরাজগঞ্জ সদরে উপজেলার শিয়ালকোল ইউনিয়নের স্ত্রীর স্বীকৃতির দাবিতে আইয়ুবুর রহমান আকাশ (২৯) নামের এক যুবকের বাড়িতে অনশন করেছে মাস্টার্স পড়ুয়া (২৫) এক কলেজছাত্রী।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ইউনিয়নের বড়হামকুড়িয়া গ্রামের যুবক আইয়ুবুর রহমান আকাশের বাড়িতে এ ঘটনা ঘটে। যুবক আকাশ একই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন তালুকদারের ছেলে। অপরদিকে কলেজ পড়ুয়া ওই তরুণী শিয়ালকোল গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল থেকে ওই তরুণী আকাশের বাড়িতে এসে স্ত্রীর স্বীকৃতির দাবিতে অনশন করে। পরে তরুণীকে দেখে আকাশসহ তার পরিবারের লোকজন বাড়িতে তালা ঝুলিয়ে চলে যায়। সন্ধ্যা হলেও তরুণী ওই বাড়িতেই অবস্থান করে।

অনশনকারী তরুণীর বলেন, স্ত্রীর স্বীকৃতি না পেলে এখানে জীবন দিব।। প্রথমে আমাদের মধ্যে প্রেমের সম্পর্ক হয়। পরে গত রমজান মাসে আমাদের এই সম্পর্ক বিয়েতে গড়ায়। কিন্তু আমরা গরীব হওয়ায় আকাশের বাবা এ বিয়েতে রাজি ছিলনা। অনুষ্ঠান করে তুলে নিবে বলে আমার মুরুব্বীদের এমন প্রতিশ্রুতি দিলেও প্রায় এক বছর হয়েছে এখনো তুলে নেয়নি। হঠাৎ কয়েকদিন আগে আকাশকে দিয়ে আদালতের মাধ্যমে আমাকে ডিভোর্স পেপারস পাঠায়৷ এ জন্য আমি কোন উপায় না পেয়ে তার বাড়িতে এসে অনশন করছি।

তরুণীর চাচা আমিনুল ইসলাম বলেন, আমার ভাই অনেক আগেই মারা গেছে। আমরা গরীব মানুষ। বাবা হারা এই মেয়েটার জীবন ওরা শেষ করে দিল।

এ বিষয়ে অভিযুক্ত যুবক আকাশের বাবা জামাল উদ্দিন তালুকদার বলেন, গত রমজান মাসে আমার ছেলেকে সিনক্রিয়েট করে বিয়ে করে ওই মেয়ে। এরপর আর তাকে বাড়িতে তোলা হয়নি। তবে গত বছরের ২০ ডিসেম্বর তারিখে আমার অজান্তে আকাশ মেয়েটিকে ডিভোর্স দেয়। পরে মুরুব্বিদের মাধ্যমে মেয়ের পরিবারকে তিন লাখ টাকাও দেয়া হলেও মেয়েটা আজ আবারও বাড়িতে এসে সিনক্রিয়েট করছে।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, এই বিষয়ে কোনো অভিযোগ আসে নাই। তবে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বার্তা বাজার/ জে আই