চলমান বিপিএলের শুরুতেই উইকেটে রান না হওয়া অভিযোগ করে আসছিল ক্রিকেটাররা। তবে মিরপুরেও রান বন্যা হয়েছে। দুপুরের ম্যাচে রংপুর ডাবল সেঞ্চুরির উপর রান করলে, পরের ম্যাচে বরিশালও প্রথমে ব্যাট করে। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত ঢাকাকে ১৯০ রানের বড় লক্ষ্য দিয়েছে তামিম-রিয়াদরা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি বরিশালের দুই ওপেনার তামিম ইকবাল ও আহমেদ শেহজাদ। ইনিংসের দ্বিতীয় ওভারে ৪ বলে ৪ রান করে আউট হন তামিম। শরিফুলকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ধরা পড়েন বরিশাল অধিনায়ক।

এদিন ইনিংস বড় করতে পারেননি আরেক ওপেনার আহমেদ শেহজাদও। ৮ বলে ১০ রান করে আউট হন এই পাকিস্তানি ব্যাটার। ৩ বলে ১ রান করে মুশফিক আউট হলে দলীয় ১৯ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে বরিশাল।

তবে পঞ্চম উইকেটে সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে বরিশাল শিবিরে হাল ধরেন মাহমুদউল্লাহ। তবে পিচে সেট হতেই ব্যাট চালাতে থাকেন সৌম্য। সেই সঙ্গে ৩২ বলে ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটার। ৩৭ বলে ফিফটি পূরণ করেন মাহমুদউল্লাহও। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথে এগিয়ে যেতে থাকে বরিশাল।

৪৭ বলে ৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। এরপর সৌম্য সরকারকে সঙ্গ দেন শোয়েব মালিক। শেষ পর্যন্ত মালিকের ৯ বলে ১৯ রান এবং সৌম্য সরকারের ৪৯ বলের হার না মানা ৭৫ রানে ভর করে চার উইকেট হারিয়ে ১৮৯ রানের বড় পুঁজি পায় বরিশাল।

দুর্দান্ত ঢাকা হয়ে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম দুটি করে উইকেট শিকার করেন।

বার্তা বাজার/জে আই