সীমান্ত পরিস্থিতি শান্ত, তবে আতংক কাটেনি, বসতবাড়িতে ফেরা শুরু করেছে লোকজন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তের ঘুমধুম নয়া পাড়া এলাকা থেকে অবিস্ফোরিত পরিত্যক্ত অবস্থায় একটি মর্টাল শেল উদ্ধার করেছে বিজিবি। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে এগারোটার দিকে মর্টাল শেলটি উদ্ধার করা হয়।

স্থানীয় ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক নুর হোসেন সত্যতা নিশ্চিত করে বলেন, ঘুমধুম নয়াপাড়া বিজিবি চেকপোস্টের দক্ষিণ পাশে পথচারীরা পরিত্যাক্ত অবস্থায় মর্টারশেল দেখতে পেয়ে বিজিবিকে খবর দেয়। খবর পেয়ে বিজিবি স্থানটি লাল পতকা দিয়ে ঘিরে রাখে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ড সদস্য নুর হোসেন বলেন, দুপুর বারোটার দিকে বিজিবির সদস্যরা মর্টারশেলের অবিস্ফোরিত গোলাটি উদ্ধার করে নিয়ে যায়। এ ব্যাপারে বিজিবির বক্তব্য পাওয়া যায়নি।

নাইক্ষ্যংছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান বলেন, ঘুমধুমে একটি পরিত্যক্ত অবস্থাশ মর্টার শেল পাওয়ার খবর শোনেছি।বিস্তারিত জেনে জানানো হবে।

অপরদিকে স্থানীয়রা জানান গত ২ দিন যাবত সীমান্তে গোলোগুলির শব্দ বন্ধ রয়েছে। তবে আতংক কাটেনি। এখনো স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। তারপর ও জীবনের ঝুকি নিয়ে লোকজন নিজ বসত বাড়ীতে আসা শুরু করেছে। স্থানীয়রা আরো জানান নিজ বসতঘরে ফেরত না এলে গৃহ পালিত পশু পাখি সহ মালামাল চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, পরিস্থিতি মোটামোটি শান্ত দেখা যাচ্ছে। তবে আতংক কাটেনি। তাছাড়া অবিস্ফোরিত গোলাবারুদ সীমান্তের বিভিন্ন জায়গায় পড়ে আছে। যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই বোমা বিশেষজ্ঞ দিয়ে সীমান্তে পরিত্যক্ত বোমা গুলো উদ্বার করা প্রয়োজন।

অপর দিকে তমব্রু এলাকার ৩৭ নং পিলার এলাকা দিয়ে বৃহস্পতিবার রাত ৯টার সময় ৭ রাউন্ড গুলি বিস্ফোরণের শব্দ মিয়ানমারের অল্প ভিতর থেকে এসেছে বলে জানিয়েছেন তমব্রু এলাকার স্থানীয় বাসিন্দা মোঃ আবছার।

বার্তা বাজার/জে আই