হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর ৬০তম বার্ষিক ওরছ আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি শুক্র, শনি ও রবিবার উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে । ইতোমধ্যে ওরছ শরীফ উপলক্ষে অপরূপ সাজে সাজানো হয়েছে মাজার সহ বিভিন্ন এলাকা। সুবিশাল গেট, প্যান্ডেল, আলোক উজ্জ্বল আভার বিচ্ছুরনে নলতা শরীফ অভাবনীয় ভাবে জ্বলছে তো জ্বলছে।

নানা ধরনের আলোর ঝলকানি আর রওজা শরীফ প্রাঙ্গণে বহুবিধ ফুল গাছগুলো সুশোভিত আর সুগন্ধ ছড়িয়ে জানান দিচ্ছে নলতার সুগন্ধির আবহ। ওরছ শুরুর একদিন আগে থেকে আসা দেশ বিদেশের বহু এলাকা হতে লাখ ভক্ত, দর্শনার্থীদের পদভারে প্রকম্পিত এবং উজ্জীবিত হবে নলতা এলাকা। দেশের বিভিন্ন স্থান ও বিদেশ থেকে আগত পীর কেবলার প্রায় লক্ষাধীক ভক্তবৃন্দের আগমন ঘটে। মিশন কর্মকর্তাদের ব্যবস্থাপনায় ওরছ এ আগত সকল মেহমানদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়।

ওরছ সফল করার লক্ষে প্রতি বছরের ন্যায় এবারও নলতা শরীফে সর্বস্তরে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মুসলি­দের ওজু, গোসল, খাওয়া ও পয়োনিষ্কাশন পানি সরবরাহ নিশ্চিত করা হয়েছে। এছাড়াও হোটেল-রেস্তোরা, মনোহারিসহ বিভিন্ন প্রকার দোকান পাটের সমারোহ চলছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রোভার স্কাউটস্, স্কাউটস্, স্বেচ্ছাসেবক, যানবাহন রাখার সু-ব্যবস্থা, হৃদয়ে আহ্ছান, বিনামূল্যে চিকিৎসা সেবা, প্রচার বিভাগ, মিলাদ শরীফের স্টল, এ্যালটমেন্ট কক্ষ, রন্ধনশালা সহ চলছে নানা আয়োজনের প্রস্তুতি।

নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপি এই পবিত্র ওরছে কোরআন হাদিসের আলোকে নবী রাসুল (স.) ও ওলি-আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে প্রথম দিনে আলোচনা করবেন- শাইখ মুহাম্মদ সাইফুল আজম আল আজহারী (খতিব ও পরিচালক, নর্থ ব্রকর্স ইসলামিক সেন্টার, নিউওয়ার্ক), মুফতি মাওলানা মুহাম্মদ ওসমান গণি সালেহী (প্রধান মুফতি, দারুন নাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা ও খতিব শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ, ঢাকা), আলহাজ্জ হযরত মাওলানা মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী (সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া ইনস্টিটিউট অফ সুফীজম, ঢাকা আহ্ছানিয়া মিশন, ঢাকা) ও আলহাজ্জ হযরত মাওলানা মো: আবু সাঈদ (খতিব, নলতা শরিফ শাহী জামে মসজিদ)।

দ্বিতীয় দিন আলোচনা করবেন অধ্যক্ষ হযরত মাওলানা ড. কাফীলুদ্দীন সরকার সালেহী নেছারিয়া কামেল মাদ্রাসা, ঢাকা ও গভর্নর, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ), আলহাজ্জ হাফেজ মাওলানা মোখলেছুর রহমান বাঙালি (আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, কুষ্টিয়া), আলহাজ্জ হাফেজ মাওলানা ওয়ালীউল্লাহ আশেকী (প্রাক্তন ইমাম, পোলায়ু পেনাং, মালেশিয়া, খতিব আশকোনা জামে মসজিদ, উত্তরা, ঢাকা) ও আলহাজ্জ অধ্যাপক হযরত মাওলানা হাফিজুর রহমান (খতিব, গুলশান-১, জামে মসজিদ, ঢাকা) এবং তৃতীয় দিন সকাল ৯টায় আখেরি মোনাজাত ও পরে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

এছাড়াও পবিত্র ওরস উপলক্ষ্যে পাক রওজায় প্রতিদিন খতমে কোরআন মজিদ কলেমাখানি, মিলাদ শরিফ, চাদর পেশ, ছওয়াবরেছানী ও আলোচনা অনুষ্ঠিত হবে।

বার্তা বাজার/জে আই