গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৬ বছরের ইতিহাসে প্রথম সংগীতশিল্পী হিসেবে চারবার বর্ষসেরা অ্যালবাম পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন টেইলর সুইফট। বছরের সবচেয়ে জনপ্রিয় অ্যালবাম ‘মিডনাইটস’-এর জন্য সেরা অ্যালবামের পুরস্কার জয় করেন টেইলর সুইফট।

রোববার (৪ ফেব্রুয়ারি) লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম এরেনায় এক আয়োজনের মধ্য দিয়ে বছরজুড়ে সেরা গান, সুর, অ্যালবাম ও সেরা সঙ্গীত তারকাদের সম্মানিত করা হয়।

‘মিডনাইটস’ অ্যালবামের জন্য তার ১৩তম গ্র্যামি জয়ের পরে সেরা পপ ভোকাল অ্যালবাম পুরস্কার অর্জন করেন টেইলর সুইফট। রোবাবর তার ১৪তম গ্র্যামি জয় করে ইতিহাস তৈরি করেন। এই যুগান্তকারী জয়টি তার চতুর্থ অ্যালবাম অফ দ্য ইয়ার পুরস্কার অন্তর্ভুক্ত করে। টেইলর সুইফট এই ঐতিহাসিক মাইলফলক অর্জনের জন্য স্টিভি ওয়ান্ডার, ফ্রাঙ্ক সিনাত্রা এবং পল সাইমনের সাথে একটি টাই ভেঙেছেন।

গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসরে ‘টাইটানিক’ গায়িকা সেলিন ডিওনের হাত থেকে বর্ষসেরা অ্যালবাম পুরস্কার গ্রহণ করেন টেইলর সুইফট। সেরা পপ ভোকাল অ্যালবাম স্বীকৃতিও পেয়েছে তার ‘মিডনাইটস’।

অনুষ্ঠানে এ গায়িকা নিজের ১১তম একক অ্যালবামের খবর জানিয়েছেন। এর নাম রাখা হয়েছে ‘দ্য টরচার্ড পয়েটস ডিপার্টমেন্ট’। এটি বাজারে আসবে আগামী ১৯ এপ্রিল।

৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডসে সামনের সারির একটি করে পুরস্কার জিতেছেন মাইলি সাইরাস ও বিলি আইলিশ। এবারই প্রথম গ্র্যামি পেলেন মাইলি। তার গান ‘ফ্লাওয়ার্স’ রেকর্ড অব দ্য ইয়ার এবং সেরা পপ একক পারফরম্যান্স বিভাগ দুটিতে বিজয়ী হয়েছে।

বর্ষসেরা গানের পুরস্কার পেয়েছে ‘বার্বি’ চলচ্চিত্রে বিলি আইলিশের গাওয়া ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’। ভিজ্যুয়াল মিডিয়ার সেরা গীতিকবি-সুরকার পুরস্কারও জিতেছেন আমেরিকান এই গায়িকা।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম অ্যারেনায় ৪ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় সোমবার সকাল) বসেছিল এবারের আসর। চতুর্থবারের মতো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান ট্রেভর নোয়া।

এবারের আসরে ২০২২ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশিত গান, সুর ও সংগীত এবং শিল্পীদের মধ্য থেকে ৯৪টি বিভাগে সেরাদের পুরস্কৃত করা হয়েছে। সিবিএস চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফর্ম প্যারামাউন্ট প্লাসে অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয়।

বার্তা বাজার/জে আই