লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম এরেনায় অনুষ্ঠিত হয়ে গেল বছরের সবচেয়ে মর্যাদাপূর্ণ সংগীত পুরস্কার ‘গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪’-এর ৬৬তম আসর। এ আয়োজনের মধ্য দিয়ে বছরজুড়ে সেরা গান, সুর, অ্যালবাম ও সেরা সংগীত তারকাদের সম্মানিত করা হয়।

গ্র্যামি অ্যাওয়ার্ডসের আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্ব সংগীতের রথী-মহারথীরা। এদের মধ্যে বাংলাদেশের সংগীতশিল্পী ফুয়াদ আল মুক্তাদির ও মুজাও ছিলেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে মুজা একটি পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেন।

ছবিতে মুজার পরনে ছিল টাক্সেডো ও সাদা শার্ট। এ ছাড়া ফুয়াদের পরনে ছিল কালো পাঞ্জাবি, কালো স্কার্ফ ও কালো সানগ্লাস।

ক্যাপশনে মুজা লেখেন, ‘কোনো কিছুর আগে বলতে চাই—সকল প্রশংসা উপরওয়ালার। আমি শুধু আশীর্বাদপ্রাপ্তই নই বরং সম্মানিতও যে বাংলাদেশের অন্যতম বড় শিল্পীর সঙ্গে গ্র্যামিতে যোগ দিতে পেরেছি! আমার বয়সী বেশিরভাগই এটির স্বপ্ন দেখে এবং আমি এটি বাস্তবে উপভোগ করেছি। পরবর্তী স্বপ্ন হলো একটি বাংলা গান শুধু গ্র্যামিতে মনোনয়ন নয়, গ্র্যামিতে পুরস্কৃত করা! আমি জানি আমরা এটা করতে পারব।’

উল্লেখ্য, এবারের গ্র্যামিতে বাজিমাত করেছেন টেইলর সুইফট, মাইলি সাইরাস, এসজেডএ, বয়জিনিয়াস ও বিলি আইলিশ। এ ছাড়া বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম ক্যাটাগরিতে শিরোপা উঠেছে ভারতের চার শিল্পীর মাথায়। ‘দিস মোমেন্ট’ অ্যালবামের জন্য পুরস্কৃত হয়েছে ব্যান্ড ‘শক্তি’। এই ব্যান্ডের সঙ্গেই জড়িয়ে উস্তাদ জাকির হুসেন থেকে শঙ্কর মহাদেবনের নাম।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম অ্যারেনায় ৪ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় সোমবার সকাল) বসেছিল এবারের আসর। চতুর্থবারের মতো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান ট্রেভর নোয়া।

এবারের আসরে ২০২২ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশিত গান, সুর ও সংগীত এবং শিল্পীদের মধ্য থেকে ৯৪টি বিভাগে সেরাদের পুরস্কৃত করা হয়েছে। সিবিএস চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফর্ম প্যারামাউন্ট প্লাসে অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয়।

বার্তা বাজার/জে আই