সাতক্ষীরার দেবহাটা উপজেলার ৪টি ইটভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে ৩ লাখ টাকা জরিমানা দায়ের করেছে। একই সাথে একটি ইটভাটার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আসিফুর রহমান এর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জেলার দেবহাটা উপজেলার বিভিন্ন এলাকায় অবস্থিত পরিবেশগত ছাড়পত্র/নবায়নবিহীনভাবে পরিচালিত হয়। এসময় শ্রীরামপুর বাজার এলাকায় অবস্থিত আশুরা পারভীন মালিকানাধীন মের্সাস ডি আই ব্রিকস (রোমানা), কুলিয়া টু কোমপুর রোডে অবস্থিত ফজলুর রহমান ফজলের মেসার্স জিহাদ ব্রিকস, নওয়াপাড়া ইউনিয়নের হাদীপুর-আস্কারপুর মোড় সংলগ্ন শফিক আহম্মেদের পরিচালিত মেসার্স এসকে ব্রিকস এবং একই এলাকার রেজোয়ান হোসেন পরিচালিত মেসার্স রুপা ব্রিকসের বিরুদ্ধে অবৈধভাবে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) লঙ্ঘনের প্রমাণ মেলে। এতে মোবাইল কোর্ট পরিচালনা করে ৩ লক্ষ টাকা জরিমানা দায়ের করা হয়। একই সাথে রুপা ব্রিকসের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত।

পাশাপাশি পরিবেশ সুরক্ষা/বায়ুদূষণ নিয়ন্ত্রণে ভবিষ্যতেও এ ধরণের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে। এসময় অভিযানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম, সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মচারীগণ, সাতক্ষীরা পুলিশ লাইনের সদস্যবৃন্দ ও সাতক্ষীরা ৩০ আনসার ব্যাটালিয়নের সদস্যবৃন্দ।

বার্তাবাজার/এম আই