সিরাজগঞ্জ আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ‘সমলয়’ পদ্ধতিতে বোরো চাষের শুভ উদ্বোধন করা হয়েছে। এই পদ্ধতিতে চাষ করলে স্বল্প সময়ে স্বল্প খরচে অধিক ফলন হবে। কৃষকদের উদ্বুদ্ধ করতে এ পদ্ধতির চাষাবাদ প্রদর্শনীর আয়োজন করে উপজেলা কৃষি অফিস।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টার দিকে সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বহুলী ইউনিয়ন রঘুরগাঁতী গ্রামের ডুমুর ব্লকে ১৫০ বিঘা জমিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করা হয়। প্রতিদিন দুইটা ট্রান্সপ্লান্টার দিয়ে পঁচিশ বিঘা জমিতে চারা রোপন করা যাবে।

এ প্রকল্পটি উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন। উদ্বোধনকালে তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে চাষাবাদের যাবতীয় খরচ বহন করবে সরকার। কৃষক শুধু খেতে পানি ও পরিচর্যা করবেন। এ প্রকল্প থেকে আধুনিক চাষাবাদের ধারণা পাওয়া যাবে এবং প্রযুক্তি ব্যবহার করে কম খরচে বেশি ফলন ফলানো যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। কৃষক পর্যায়ে কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহিত করতে প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের সমলয়ে চাষাবাদের প্রকল্পটি চালু করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলায় প্রণোদনা কর্মসূচির আওতায় ১০০ জন কৃষকের ১৫০ বিঘা জমিতে একই জাতের বোরো ধান একই সময়ে আবাদ করা হবে। কৃষকেরা যন্ত্রের সাহায্যে এক সঙ্গে সমবায়ভিত্তিতে বপন, রোপণ ও কর্তন করবেন এই ধান। তাই এর নাম দেওয়া হয়েছে ‘সমলয় চাষাবাদ’।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনোহার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত, উপজেলা ভাইস-চেয়ারম্যান নাছিম রেজা নূর, বহুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরহাদ হোসেনসহ উপকারভোগী কৃষকরা।

বার্তা বাজার/জে আই