নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদীতে অভিযান চালিয়ে বালুবাহী একটি বাল্কহেড থেকে ১৬ হাজার ৮শত কেজি জাটকা জব্দ করেছে কোস্ট গার্ড। এসময় ১৬ জেলেকে আটক করা হয়। জব্দকৃত জাটকাগুলো এতিমখানাসহ গরিব ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে উপজেলার ঢালচর এলাকার মেঘনা নদীতে অভিযান চালিয়ে এসব জাটকা ও জলেদের আটক করা হয়।

কোস্ট গার্ড সূত্রে জানা যায়, ভোলার মনপুরা থেকে থেকে মেঘনা নদী হয়ে একটি বাল্কহেড জাটকা ইলিশ নিয়ে নোয়াখালীর চেয়ারম্যানঘাট এলাকায় যাচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে হাতিয়া কোস্ট গার্ডের একটি দল মেঘনায় অবস্থান নেয়। মাছ বোঝাই বাল্কহেড ঢালচর এলাকায় পৌঁছালে ১৬ জন মাঝি-মাল্লাসহ সেটিকে আটক করা হয়। পরে তল্লাশি চালিয়ে ১৬ হাজার ৮শত কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়। এসময় সাথে থাকা ১৬ জেলেকে আটক করা হয়। পরে মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দেওয় হয়।

জব্দকৃত জাটকাগুলো মৎস্য কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বিভিন্ন এতিমখানাসহ গরিব ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়।

হাতিয়ার কন্টিজেন কমান্ডার মো: রফিকুল ইসলাম জানান, মনপুরা হতে নোয়াখালীর চেয়ারম্যান ঘাট গামী একটি বাল্কহেড তল্লাশী করে আনুমানিক ১৬ হাজার ৮০০ কেজি জাটকাসহ ১৬ জন জাটকা পরিবহণকারীকে আটক করা হয়। পরবর্তীতে জব্দকৃত জাটকা উপজেলা মৎস্য কর্মকর্তা সাজু চৌধুরীর উপস্থিতিতে স্থানীয় এতিমখানা, গরিব, অসহায় ও দুস্থ পরিবারের মাঝে বিতরণ করা হয় এবং আটককৃত ব্যক্তিদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাজু চৌধুরী বলেন, মনপুরা থেকে একটি বোটে করে বিপুল পরিমান জাটকা নিয়ে নদীপথে যাওয়ার সময় তাদের থেকে মাছগুলি পাওয়া যায়। জাটকাগুলি ধরার আগেই বাঁচাতে পারলে ভালো লাগত। আমরা নদীতে নিয়মিত জাটকা রক্ষা অভিযান অব্যাহত রেখেছি। চেষ্টা করছি কেউ জাটকা ধরার আগেই যেন সেগুলো রক্ষা করতে পারি।

বার্তা বাজার/জে আই