কুমিল্লার দেবীদ্বারে কেন্দ্রীয় পূঁজা উদযাপন পরিষদ এর নির্দেশনায় দেশব্যাপী নির্বাচন পরবর্তী সহিংসতায় সংখ্যালঘুদের উপর হামলা, বাড়িঘর ভাংচুর, লুটপাটের প্রতিবাদে ডাকা আয়োজিত কর্মসূচী স্থগিত করা হয়েছে। দেশকে অস্থিতিশীল করতে তৃতীয় একটি শক্তি সংখ্যালঘুদের উপর হামলা, বাড়িঘর ভাংচুর, লুটপাটের গুজব ছড়ালেও দেবীদ্বারে এ জাতীয় কোন ঘটনা না ঘটায় ওই কর্মসূচি স্থগিত করেন স্থানীয় কমিটির নেতৃবৃন্দ।

ওই অনুষ্ঠানটি পরবর্তীতে রুপ নেয় নবনির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদকে সংবর্ধনা দেয়ার প্রস্তুতি সভায়।

শনিবার (২০ জানুয়ারি) বেলা ১২টায় কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবীদ্বার নিউমার্কেট মুক্তিযুদ্ধ চত্ত্বরে আয়োজিত কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে ‘দেশব্যাপী নির্বাচন পরবর্তী সহিংসতায় সংখ্যালঘুদের উপর হামলা, বাড়িঘর ভাংচুর, লুটপাটের প্রতিবাদে আয়োজিত ‘মানববন্ধন ও প্রতিবাদ সভা’ সকল প্রস্তুতির পরও করা হয়নি। ‘পূঁজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কর্মসূচী স্থগিত করে দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে দেবীদ্বার ‘পূঁজা উদযাপন পরিষদ’ ও ‘হিন্দু বৌদ্ধ খৃষ্ঠান ঐক্য পরিষদ’ নেতৃবৃন্দরা নবনির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদকে সংবর্ধনা দেয়ার আয়োজনের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে ‘পূঁজা উদযাপন পরিষদের সহ-সভাপতি স্বপন কুমার ধরের সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক বিকাশ সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সংগঠনের উপজেলা সভাপতি জীবন চন্দ্র দাস, সহ-সভাপতি অধ্যাপক বিমল কুমার দত্ত। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ‘হিন্দু বৌদ্ধ খৃষ্ঠান ঐক্য পরিষদ’র যুগ্ম-সাধারণ সম্পাদক তপন কুমার সাহা, সুবল কুমার দাস, অজিত কুমার আচার্য, নয়ন কুমার ঘোষসহ দেবিদ্বার ‘পূঁজা উদযাপন পরিষদ’ ও ‘হিন্দু বৌদ্ধ খৃষ্ঠান ঐক্য পরিষদ’র নেতৃবৃন্দ।

বক্তরা বলেন, দেশকে অস্থিতিশীল করতে তৃতীয় একটি শক্তি সংখ্যালঘুদের উপর হামলা, বাড়িঘর ভাংচুর, লুটপাটের গুজব ছড়াচ্ছে। আমাদের দেবিদ্বারে এ জাতীয় কোন ঘটনা ঘটেনি। আপনারা বিভ্রান্ত হবেন না। দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও দেবীদ্বার এ জাতীয় কোন ঘটনা ঘটেনি। তাই আমরা কেন্দ্রীয় কর্মসূচী ‘দেশব্যাপী নির্বাচন পরবর্তী সহিংসতায় সংখ্যালঘুদের উপর হামলা-নির্যাতন, বাড়িঘর ভাংচুর, লুটপাটের প্রতিবাদে আয়োজিত ‘মানববন্ধন ও প্রতিবাদ সভা’ কর্মসূচী প্রত্যাখ্যান করেছি। আমরা এ সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কর্মসূচী প্রত্যাখ্যান করে কুমিল্লা-৪ দেবিদ্বার আসন থেকে সদ্য স্বতন্ত্রপদে ‘ঈগল’ প্রতীক নিয়ে নব নির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদকে সংবর্ধনা দেয়ার প্রস্তুতির বিষয়ে সিদ্ধান্ত নেন। বর্তমান সংসদ সদস্যের উন্নয়ন ও অগ্রগতীর ধারায় সম্পৃক্ত হয়ে আমারা মিলে মিশে থাকতে চাই।

বার্তাবাজার/এম আই