মাদারীপুরে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমাদের করনীয় বিষয়ক মতবিনিময় ও আলোচনা সভা করা হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে জেলা তথ্য অফিসের আয়োজনে মাদারীপুর জেলা পরিষদের হল রুমে মাদারীপুর জেলার বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও উদ্দোক্তাদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাদারীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ নজরুল ইসলাম।

এসময় বক্তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মানে তাদের সুচিন্তিত ও অত্যন্ত মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। তারা বলেন, বিগত ১২ ডিসেম্বর, ২০২২ তারিখে ডিজিটাল বাংলাদেশ দিবস, উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার। বক্তারা আরও বলেন, স্মার্ট বাংলাদশের ধারনাটিরমূল ভিত্তি আসলে ৪ টি ১। স্মার্ট সিটিজেন ২। স্মার্ট গর্ভনমেন্ট ৩। স্মার্ট ইকোনমি এবং ৪। স্মার্ট সোসাইটি।

মাদারীপুর জেলা তথ্য অফিসার(ভারপ্রাপ্ত) মো. বেনজির আহমেদ বলেন, ‘আমাদের স্মার্ট গভর্নমেন্ট শুধু সময় ও ব্যয়সাশ্রায়ী একটি সরকার নয়, বরং একইসাথে একটি দক্ষ, জনবান্ধব, পরিবেশবান্ধব, দুর্নীতি কিংবা অনিয়মমুক্ত সরকার।’ এছাড়া তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য অনুযায়ী ২০৪১ সালে আমাদের স্বপ্নের স্মার্ট বাংলাদেশের পো সমাজটিই হবে প্রযুক্তিবান্ধব একটি সমাজ। যার অর্থ হলো-এই সমাজটির সকল মানুষ এবং সবকিছুতে থাকেবে প্রযুক্তির নৈতিক, যৌত্তিক ও সর্বোচ্চ কল্যাণকর প্রয়োগ।’

অনুষ্ঠানে প্রধান অতিথি মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশের গভর্নমেন্ট হবে এমন একটি সরকার যা হবে Paperless, Accountable, Presenceless এবং Transparent । ‘স্মার্ট সিটিজেন’–রা হবেন বুদ্ধিদীপ্ত, দেশপ্রেমিক, মানবিক ও উদ্ভাবনী। আর স্মার্ট বলতে এখানে শুধুমাত্র সময়োপযোগী নতুন প্রযুক্তির ব্যবহার করাই নয়, বরং যে কোনো প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করা, প্রযুক্তির অপব্যবহার কিংবা ভুল প্রয়োগ না করা ও ভবিষ্যৎ পৃথিবীর যে কোনো প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি নিজেদের অর্জিত তথ্য প্রযুক্তির জ্ঞানকে দেশ ও মানবতার কল্যাণে সর্বোচ্চ কাজে লাগানোকে বোঝানো হচ্ছে।

মাদারীপুর জেলা তথ্য অফিসার(ভারপ্রাপ্ত) মো. বেনজির আহমেদ এর সভাপতিত্বে দেশের বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ড তুলে ধরা হয় এবং বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে দিক নির্দেশনা মূলক মতবিনিময় ও আলোচনা করা হয়। এছাড়া স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট গভর্নেন্স, স্মার্ট ইকোনমি নিয়ে আলোচনা করা হয়।

এসময় মুখ্য আলোচক ছিলেন মাদারীপুরের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সরকারি প্রোগ্রামার মোহাম্মদ জাহিদুল ইসলাম, জেলা পরিষদের নারী সদস্য রোকসানা পারভিন, এবং সঞ্চালনায় ছিলেন, মোঃ হাসিবুল হাসানসহ শিক্ষার্থী ও গুনীজনরা।

বার্তাবাজার/এম আই