গ্রামে ডাক্তার না থাকার কারণ জেনে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিলেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। রোববার (১৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আশ্বাস দেন।

মতবিনিময় সভায় একজন সাংবাদিক প্রশ্ন করেন গ্রাম-গঞ্জে ডাক্তার থাকে না এ সমস্যার সমাধান কীভাবে করবেন? জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামে ডাক্তার থাকে না এটা একটা সমস্যা।এর মেইন কারণ খুঁজে বের করতে হবে। এক্ষেত্রে একপক্ষের কথা শুনলে হবে না। ডাক্তারের সঙ্গেও কথা বলতে হবে। আমাকে ডাক্তারের নিরাপত্তার বিষয়টি দেখতে হবে। সব দেখে তারপর আমি ব্যবস্থা নেবো।

আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে যারা চিকিৎসক রয়েছেন, তাদের মেধা বিশ্বের কোনো দেশের চিকিৎসকের চেয়ে কম নয়। আমি যদি একজন চিকিৎসককে ভালো একটি কাজের পরিবেশ দিতে পারি, তাহলে নিশ্চয়ই তারা কাজ করবে।

তিনি আরও বলেন, দেশের প্রত্যন্ত পাটগ্রামে যদি একটি ভালো অপারেশন থিয়েটার, ভালো ফ্যাসিলিটি থাকে, তাহলে তাদের আর ঢাকায় আসতে হবে না। আমি চেষ্টা করে দেখি কতদূর কি করতে পারি।

কাজের ক্ষেত্রে কোন কোন বিষয় অগ্রাধিকার দেবেন- এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার প্রথম কাজ হবে প্রত্যেকটা হাসপাতাল ভিজিট করবো। শুধু ঢাকা শহরের হাসপাতাল নয় টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সব হাসপাতাল আমি ভিজিট করবো। গ্রামেগঞ্জে প্রতিটা হাসপাতালে গিয়ে দেখতে হবে, তাদের কি কি সমস্যা রয়েছে। এ কাজটাই আমি প্রথমে করবো।

সারাদেশে মেডিকেল স্থাপন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি মেডিকেল কলেজ খুললেই হবে না। সেখানে চিকিৎসক লাগবে। আমি সবগুলো বিষয় দেখবো।

বার্তা বাজার/জে আই