কুমিল্লায় স্বতন্ত্র প্রার্থীকে হুমকি দেওয়ার অভিযোগে এক স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এই নির্দেশ দেওয়া হলেও তা শুক্রবার প্রকাশ্যে আসে। নির্বাচন কমিশনের আদেশক্রমে এই চিঠিতে সই করেন নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব আব্দুস সালাম।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ‘কুমিল্লা-৪ (দেবীদ্বার) নির্বাচনি এলাকার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুলের সমর্থক কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক লিটন সরকার গত ৫ ডিসেম্বর ভানী ইউনিয়ন যুবলীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় স্বতন্ত্র প্রার্থী মো. আবুল কালাম আজাদকে হুমকি দেন।

সে সময় তিনি বলেন, “রাজী মোহাম্মদ ফখরুলের থাবা থেকে বাঁচার ক্ষমতা কারও নেই। রাজী মোহাম্মদ ফখরুল তো পরের বিষয়, তুই আগে আমার থাবা থেকে বাঁচ, ওপেন চ্যালেঞ্জ দিলাম। কমপিটিশন তো দূরের কথা, জামানতও থাকবে না। তোর ইউনিয়নে তুই আমার সামনে দাঁড়া। তুই কত বড় সেয়ান হইছত, কত বড় গুন্ডা হইছত, তুই আমার সম্মুখে কেন নৌকার বিরুদ্ধে নির্বাচন করতাছত। আমি তোর বাড়িতে গিয়ে ধরমু।”

‘ওই সমর্থক সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর বিধি ১১(ক)-এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি মাননীয় নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছেন। এ অবস্থায়, অভিযুক্ত লিটন সরকারের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে সংশ্লিষ্ট বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

চিঠিতে আরও বলা হয়, ‘এ অবস্থায়, সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ পাবলিক প্রসিকিউটরের সহযোগিতায় অভিযুক্ত লিটন সরকারের বিরুদ্ধে অনতিবিলম্বে বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, কুমিল্লায় নিয়মিত অভিযোগ দায়ের করার জন্য আপনাকে (উপজেলা নির্বাচন কর্মকর্তা) অনুরোধ করা হলো।’

দেবীদ্বার উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারুক হোসেন বলেন, ‘আমরা চিঠি আজকে সকালে (শুক্রবার) পেয়েছি। সিনিয়র কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। আমরা মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি।’

উল্লেখ্য, কুমিল্লার দেবীদ্বারে নৌকার প্রচারণা করা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতারা অভিনব কায়দায় অন্য প্রার্থীর এজেন্ট হিসেবে নির্বাচনের মাঠে থাকবেন। নির্বাচন কমিশনে এমন পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ। অভিযুক্ত ওই পাঁচজনের একজন হলের কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক লিটন সরকার, তিনি বাংলাদেশ কল্যাণ পার্টির এজেন্ট হয়েছেন।

বার্তাবাজার/এম আই