লিভিং ডোনার লিভার ট্রান্সপ্লান্ট খুব শীগগিরই শুরু হবে বাংলাদেশে। এ নিয়েই ইউনাইটেড হাসপাতালের সাথে মিলে মাষ্টার্স কোর্সের আয়োজন করছে প্লানেটরি হেলথ একাডেমিয়া। PHA Global summit এর preconference course হিসেবে থাকছে এটি। আগামী ২৩ ফেব্রুয়ারি ইউনাইটেড কনভেনশন সেন্টারে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোর্স চলবে। এ জন্য যোগ্যতা সম্পন্ন আগ্রহী চিকিৎসকদের আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকরা।

বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্যমতে, ফ্যাটি লিভার বা মেটাবলিক লিভার থেকে হয় লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার। এ মুহুর্তে দেশে লিভার ট্রান্সপ্লান্ট হয় না। তাদের আশঙ্কা, ভবিষ্যতে বাংলাদেশে লিভার সিরোসিস রোগ অস্বাভাবিকভাবে বাড়তে পারে। এ কারণে বাড়বে লিভার ট্রান্সপ্লানটেশনের চাহিদা।

তারা আরও জানান, বর্তমানে বাংলাদেশ থেকে বিলিয়ন ডলার বের হয়ে যায় লিভারের চিকিৎসা করাতে। সেজন্য একদল বিখ্যাত লিভার সার্জন এবং লিভার বিশেষজ্ঞরা এক হয়েছেন বাংলাদেশে লিভার ট্রান্সপ্লান্ট শুরু করার জন্য।

লিভার ট্রান্সপ্লান্ট করতে হলে দরকার নিখুঁত মাল্টিডিসিপ্লিনারী টিম। এধরনের একটি টিম তৈরির কাজ চলছে। কৃতি হেপাটোবিলিয়ারি সার্জন ডা. হাশিম রাব্বী এবং ডা. নাজমুল হাকিম শাহীন রয়েছেন এর পিছনে। Planetary Health Academia থেকে রয়েছে ডা. আশরাফ মালিক এবং ডা. বি এম আতিকুজ্জামান।

বিশ্ববিখ্যাত লিভার ট্রান্সপ্লান্ট সার্জন প্রফেসর সুভাষ গুপ্তাসহ পুরো মাল্টিডিসিপ্নিনারী টিম বাংলাদেশে প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্লান্ট মাষ্টার্স কোর্সে আসছেন। তিনি পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক সফল ডোনার লিভার ট্রান্সপ্লান্ট করেছেন।

বার্তা বাজার/জে আই