রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী ছোট গল্প ‘কাবুলিওয়ালা’র কিংবদন্তি চরিত্র কাবুলিওয়ালা। এই গল্পে বাঙালিকে আচ্ছন্ন করে একরাশ স্মৃতিকাতরতায়। মিনি আর কাবুলিওয়ালা রহমতের অসমবয়সী মায়াময় বন্ধুত্ব বইয়ের পাতা আর বড়পর্দায় বরাবর মুগ্ধ করেছে বাঙালিকে। ইতোপূর্বেই রবীন্দ্রনাথের এই ছোট গল্পকে কেন্দ্র করে দুই বাংলাতেই নির্মিত হয়েছে বেশকিছু সিনেমা।

বড়দিন উপলক্ষ্যে সম্প্রতি ‘কাবুলিওয়ালা’ গল্প অবলম্বনে কলকাতায় মুক্তি পেল সুমন ঘোষ পরিচালিত নতুন সিনেমা ‘কাবুলিওয়ালা’। যেখানে কাবুলিওয়ালা রহমত শেখের ভূমিকায় অভিনয় করেছেন টলিউড ও বলিউডের জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী, মিনির চরিত্রে অনুমেঘা কাহালি এবং মিনির বাবা মায়ের চরিত্রে আছেন আবির চট্টোপাধ্যায় এবং সোহিনী সরকার।

গত ২২ ডিসেম্বর (শুক্রবার) মুক্তিপ্রাপ্ত ‘কাবুলিওয়ালা’ সিনেমাটি ইতোমধ্যে দর্শকদের মনে দারুণ সাড়া ফেলেছে । টলি বাংলা বক্স অফিস সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। এই প্রতিবেদনে জানানো হয়, মুক্তির দিন থেকেই ছবিটি দেখতে হাজার হাজার মানুষ অগ্রিম টিকেট কিনে নিয়েছেন।

এর আগে বেশ কবার কবিগুরুর এই গল্পের কাহিনীকে কেন্দ্র করে সিনেমা নির্মিত হয়েছে। সর্বপ্রথম ১৯৫৬ সালে মুক্তি পেয়েছিল তপন সিং পরিচালিত ‘কাবুলিওয়ালা’। সাদা-কালো এই ছবিতে রহমত শেখের ভূমিকায় অভিনয় করেছিলেন বাংলার কিংবদন্তী অভিনেতা ছবি বিশ্বাস। তার অভিনীত এই চরিত্রটি আজও ‘অমর’ হয়ে আছে। ১৯৬১ সালে ‘কাবুলিওয়ালা’ ছবিটি হিন্দিতে নির্মাণ করা হয়েছিল। হেমেন গুপ্ত পরিচালিত এই ছবিতে রহমত শেখের চরিত্রে দেখা গিয়েছিল বলরাজ সাহনীকে। ২০০৬ সালে বাংলাদেশেও মুক্তি পেয়েছিল কাজী হায়াত পরিচালিত ‘কাবুলিওয়ালা’ যেখানে কাবুলিওয়ালার ভূমিকায় ছিলেন চিত্রনায়ক মান্না। দীর্ঘ সময় পর ‘কাবুলিওয়ালা’-কে আবার পর্দায় জীবন্ত করলেন সুমন ঘোষ।

আর এই ছবিতে মিঠুন চক্রবর্তীর অসামান্য অভিনয় সর্বত্র প্রশংসা পাচ্ছে। নেটিজেনরা বলছেন, এই বয়সে এসেও মিঠুন কাবুলিওয়ালা চরিত্রে যে নৈপুণ্য দেখিয়েছেন, তার জবাব নেই।

বার্তা বাজার/জে আই