কুমিল্লায় নৌকায় ভোট না দিলে অসহায়দের ভাতার কার্ড কেড়ে নেওয়া হবে শুক্রবার জুমার নামাজের সময় এমন ঘোষণা দেওয়ার অভিযোগে নগরীর দুই নম্বর ওয়ার্ড কাউন্সিলর গোলাম সারোয়ারকে শোকজ করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি-২৫৪ এর চেয়ারম্যান মো. সিরাজ উদ্দিন ইকবাল।

রিটার্নিং কর্মকর্তা কাছে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের আঞ্জুম সুলতানা সীমার আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (২৪ ডিসেম্বর) তাকে এ শোকজ করে অনুসন্ধান কমিটি।

নোটিশে উল্লেখ করা হয়, অভিযোগ অনুযায়ী আপনি বিগত ২২ ডিসেম্বর জুমার দিন মসজিদের মাইক ব্যবহার করে ঘোষণা করেছেন যে, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় জনপ্রতিনিধি হিসেবে আপনার মাধ্যমে দরিদ্র ও অসহায় জনগোষ্ঠীর মধ্যে যারা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও টিসিবি কার্ড পেয়েছেন তাদের অবশ্যই নৌকা মার্কায় ভোট দিতে হবে এবং তাদের ওই তারিখ সন্ধ্যা ৬টায় মালেকা মমতাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। অন্যথায় তাদের কার্ডগুলো কেড়ে নিয়ে অন্যদের দিয়ে দেওয়া হবে।

একজন ওয়ার্ড কাউন্সিলর হিসেবে মসজিদের মাইক ব্যবহার করে আপনার এমন ঘোষণা, বক্তব্য ও নির্দেশনা সরকারি পদবি ব্যবহার করে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সুবিধাভোগী দরিদ্র ও অসহায় জনগোষ্ঠীকে ভীতি প্রদর্শন ও বলপ্রয়োগ করতঃ নির্দিষ্ট প্রার্থীর পক্ষে নির্দিষ্ট প্রতীকে ভোট দিতে অনৈতিকভাবে প্ররোচিত ও প্রভাবিত করার শামিল। আপনার অনুরূপ কার্যকলাপ দ্য রিপ্রেজেন্টেশন অব পিপল অর্ডার, ১৯৭২ আর্টিকেল ৭৩, আর্টিকেল ৭৭ এবং রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১ (ক)/১১ (খ) বিধির স্পষ্ট লঙ্ঘন বলে প্রতীয়মান হয়।

আপনার অনুরূপ কার্যকলাপের কারণে আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশনে সুপারিশসহ প্রতিবেদন পাঠানো হবে না তৎ মর্মে আগামী ২৫ ডিসেম্বর বেলা ১১টায় নির্বাচনী অনুসন্ধান কমিটি, কুমিল্লা-৬ এর অস্থায়ী কার্যালয় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, কুমিল্লাতে স্বয়ং অথবা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে কারণ দর্শানোর জন্য আপনাকে নির্দেশ দেওয়া গেল।

এ বিষয়ে কাউন্সিলর গোলাম সারোয়ার শিপন বলেন, স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ সঠিক নয়। আমি মসজিদ ও মসজিদের বাইরে কোথাও এমন কথা বলিনি।

প্রসঙ্গত, এর আগে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারকে তিনবার শোকজ করা হয়েছে।

বার্তাবাজার/এম আই