মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, ইয়েমেন থেকে চারটি ড্রোন একটি রণতরীকে টার্গেট করেছিল। এছাড়া আত্মাঘাতী ড্রোনে একটি ট্যাংকার আক্রান্ত হয়েছে, অপর একটি জাহাজ অল্পের জন্য রক্ষা পেয়েছে। এসব ঘটনায় কেউ হতাহত হয়েছে বলে জানা যায়নি।

ইউএস সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে জানায়, ইউএসএস লাবুন ইয়েমেনের হাউছি নিয়ন্ত্রিত এলাকা থেকে চারটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এসব ড্রোন ফ্রিগেটটিকে টার্গেট করেছিল।

দক্ষিণ লোহিত সাগরে রণতরীটি অবস্থান করছিল। লোহিত সাগরের বাব আল-মানদেব প্রণালী রক্ষা করতে মার্কিন নেতৃত্বাধীন জোটের অংশ ছিল এই রণতরীটি।

এতে আরো বলা হয়, লাবুন নরওয়ের পতাকাবাহী ও মালিকানাধীন একটি ট্যাংকার থেকে সাহায্যের আবেদন পেয়েছে। এম/ভি ব্লামানেন নামের ট্যাংকারটির ওপর ড্রোন হামলা হয়েছিল। এছাড়া গ্যাবনের মালিকানাধীন এম/ভি সাইবাবা নামে ভারতীয় পতাকাবাহী একটি ক্রুড ট্যাংকারও হামলার শিকার হয়।

ইউএস সেন্ট্রাল কমান্ডে বিবৃতিতে বলা হয়, ‘এসব হামলা ছিল ১৭ অক্টোবর থেকে হাউছি যোদ্ধাদের বাণিজ্যিক জাহাজে হামলার ১৪তম ও ১৫তম ঘটনা।’

এছাড়া সেন্টকম জানিয়েছে, হাউছি-নিয়ন্ত্রিত এলাকা থেকে শিপিং লেনগুলোর দিকে দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এতে কোনো জাহাজের ক্ষতি হয়নি।

বার্তা বাজার/জে আই