নার্সরা রোগীদের সেবা করে ‘সদকায়ে জারিয়া’ অর্জন করছেন বলে উল্লেখ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, নার্সরা প্রতিদিন রোগীদের সেবা করে সদকায়ে জারিয়া অর্জন করছেন। আইসিইউতে কর্মরত নার্সরা একজন কাউন্সিলর হিসেবে কাজ করবেন।

শনিবার (২৩ ডিসেম্বর) বিএসএমএমইউতে ক্রিটিক্যাল কেয়ার নার্সিং ট্রেনিং প্রোগ্রামের ৩২তম থেকে ৩৬তম ব্যাচের সনদপত্র বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের ক্রিটিক্যাল কেয়ার ডিভিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, যে কোনো বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। শুধু প্রশিক্ষণ নিয়ে একা কাজ করলে হবে না। এ প্রশিক্ষণ সংশ্লিষ্ট সবার মধ্যে ছড়িয়ে দেওয়া উচিত। না হলে প্রশিক্ষণ লব্ধজ্ঞান কোনো কাজে আসবে না।

উপাচার্য বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের কারণে গত ৫২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো আমরা ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হয়েছি। এই নার্সরা যদি কাউন্সিলর হিসেবে আন্তরিকতার সঙ্গে কাজ করেন, তবে আমরা আরও ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হবো। যারা আন্তরিকতার সঙ্গে ভালো কাজ করবে, অবশ্যই তাদের পুরস্কার দেওয়া হবে।

তিনি আরও বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের নার্সরা নিজের ঝুঁকি নিয়ে কাজ করেন। তাদের ইনসেনটিভ দেওয়ার বিষয়ে আমার প্রশাসনের সবার সঙ্গে আলাপ করে ইতিবাচক কিছু করার আশ্বাস দিচ্ছি। নার্স, টেকনোলজিস্ট, টেকনিশিয়ানসহ যারা যে বিশেষ বিষয়ে পারদর্শী তাদের সেই কাজেই রাখতে হবে। যদি এ ধরনের কারো অন্য কোথাও পদায়ন করা হয়ে থাকলে তাকে পুনরায় তার অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা লব্ধ কাজেই ফিরিয়ে আনা হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. কামরুল হুদা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোটারি ক্লাব অব মেট্রোপলিটন, ঢাকার সভাপতি রোটারিয়ান ফেরদৌস আহমেদ। সভাপতিত্ব করেন অ্যানেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব।

বার্তা বাজার/জে আই