সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে প্রার্থীতা ফিরিয়ে পেয়েছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব নূরুল বশর। ফলে এই আসনের মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ালো সাত।

আজ বৃহস্পতিবার মহামান্য সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ প্রদান করেন।

রায়ে নির্বাচন কমিশন ও জেলা রিটার্নিং কর্মকর্তাকে স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব নুরুল বশরকে প্রতিক বরাদ্দ ও নির্বাচনে অংশগ্রহনের সুযোগ দেয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

নুরুল বশর জানান, তিনি তার প্রতিক হিসেবে ঈগল পাখি বরাদ্দ চেয়েছেন।

এর আগে (৩০ নভেম্বর) রিটার্নিং কর্মকর্তা ও কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরানের কাছে স্বতন্ত্র পার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দেন নুরুল বশর। পরে নুরুল বশরের দাখিলকৃত এক শতাংশ ভোটারের তালিকায় ক্রমিক অসংগতি দেখিয়ে ৪ ডিসেম্বর প্রার্থীতা বাতিল করা হয়।

এর পর নুরুল বশরের করা আপীলের ভিত্তিতে ১০ ডিসেম্বর নির্বাচন কমিশন আপীল খারিজ করে দেন। পরে হাইকোর্ট হয়ে সর্বশেষ আপীলে সুপ্রীম কোর্ট চূড়ান্ত ভাবে প্রার্থীতা বহাল রাখেন।

আলহাজ্ব নুরুল বশর ‘বার্তা বাজার’কে বলেন, আমি এই অঞ্চলের গণমানুষের অধিকার আদায়ের জন্য রাজনীতি করি। দ্বীর্ঘ এক যুগের বেশী সময় ধরে উখিয়া টেকনাফের মানুষ একটি পরিবারের হাতে জিম্মি। পরিবারটি এই অঞ্চলে মাদকের বিস্তার ঘটিয়ে একটি প্রজন্মকে ধ্বংস করে দিয়েছে। নিজের জীবন দিয়ে হলেও সাধারণ মানুষকে ওই পরিবারের জিম্মি দশা থেকে মুক্ত করতে নির্বাচনে লড়ে যাবো। সাধারণ মুক্তিকামী মানুষ আমার সাথে আছেন।

প্রসঙ্গত, এই আসনে স্বতন্ত্র প্রার্থী নুরুল বশর ছাড়াও নির্বাচন করছেন আওয়ামী লীগ প্রার্থী- শাহীন বদি (নৌকা), জাতীয় পার্টি (জাপা) প্রার্থী- নুরুল আমিন সিকদার ভূট্টো (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রার্থী ফরিদ আলম (আম), তৃণমূল বিএনপি প্রার্থী মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ), ইসলামী ঐক্য জোট প্রার্থী মোহাম্মদ ওসমান গণি (মিনার), বাংলাদেশ কংগ্রেস প্রার্থী মোহাম্মদ ইসমাঈল (ডাব)।

বার্তাবাজার/এম আই