শীত আসতেই কোভিড সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এরই মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারতে প্রথম করোনা ভাইরাসের উপরূপ জেএন.১ এ আক্রান্তের খোঁজ মিলেছে। ভারতের কেরলের ৭৯ বছরের এক নারীর নমুনা পরীক্ষা করে দেখা গেছে, তিনি কোভিডের জেএন.১ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

সামনেই যেহেতু ইংরেজি নববর্ষ অর্থাৎ উৎসবের মৌসুম, তাই এ ভাইরাসের দাপট আরও বাড়বে বলে উদ্বেগ প্রকাশ করছেন চিকিৎসকরা।

জেএন.১ এর লক্ষণ কী কী?

জেএন.১ এর সঙ্গে যুক্ত লক্ষণগুলোর সঙ্গে ভাইরাসের পূর্ববর্তী রূপের উপসর্গগুলোর মিল আছে। উপসর্গগুলোর মধ্যে জ্বর, সর্দি, গলাব্যথা, মাথাব্যথা ইত্যাদি সমস্যা লক্ষ্য করছেন চিকিৎসকেরা।

বিভিন্ন রিপোর্টে বলা হচ্ছে, জেএন.১ ভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে পেটের সমস্যা যেমন- পেটে ব্যথা, ডায়ারিয়ার সমস্যা বেশি চোখে পড়ছে। তবে এর জন্য আরও গবেষণার প্রয়োজন আছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ইঙ্গিত অনুযায়ী, জেএন.১ সংক্রমণের হার বেশি হলেও মৃত্যুর ঝুঁকি কোভিডের অন্যান্য উপরূপের তুলনায় বেশি নয়।

তবুও চিকিৎসকেরা সতর্ক থাকা ও পুরনায় কোভিডবিধি মেনে চলার পরামর্শ মানতে হবে, না হলে বিপদ ঘটতে পারে ব্যক্তিভেদে। এখনও পর্যন্ত পাওয়া রিপোর্টের ভিত্তিতে জেএন.১ উপরূপটিকে খুব বেশি প্রাণঘাতী বলে মনে করছে না চিকিৎসকদের একাংশ।

জেএন.১ প্রতিরোধে কোভিডের টিকা ভালো কাজ করছে বলে মনে করছেন চিকিৎসকরা। তবে সতর্ক না হলে বিপদ বাড়তে সময় লাগবে না।

কেরলের ৭৯ বছর বয়সী যে নারীর শরীরে জেএন.১ উপরূপটি পাওয়া গিয়েছে। প্রাথমিক পর্যায়ে তিনি ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গে ভোগেন। তবে এখন তিনি সুস্থ।

বার্তা বাজার/জে আই