বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সাড়ে তিনশর বেশি শিশু হৃদরোগীর বিনামূল্যে অপারেশন বা সার্জারি হয়েছে। আরও ৭০০ হৃদরোগে আক্রান্ত শিশু অপারেশনের অপেক্ষায় রয়েছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিএসএমএমইউতে এক সেমিনারে এ তথ্য জানানো হয়। শিশু হৃদরোগ ও সার্জারির সবশেষ অগ্রগতি এবং চিকিৎসাসেবা নিয়ে আয়োজন করা হয় এ সেমিনার।

বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বিএসএমএমইউতে শিশু হৃদরোগীর সব ধরনের চিকিৎসাসেবা রয়েছে। এফ ব্লকে ১০ বেডের আইসিইউসহ ৫০টি বেড নিয়ে শিশু হৃদরোগীদের জন্য সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত চিকিৎসা ব্যবস্থা দ্রুতই চালু করা হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের প্রতি অত্যন্ত মানবিক। বিএসএমএমইউ’র প্রতি আন্তরিক তিনি। পেডিয়াট্রিক কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারি বিভাগ প্রতিষ্ঠা ও উন্নয়নে প্রধানমন্ত্রীর অবদান রয়েছে। এখন আর শিশুসহ হৃদরোগে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার প্রয়োজন নেই।

সেমিনারে সভাপতিত্ব করেন শিশু কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. তারিকুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. মোস্তাফিজুর রহমান, শিশু হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাখাওয়াত আলম, কার্ডিয়াক সার্জারি ইউনিটের সহকারী ডা. মোহাম্মদ আতা উল্যাহ বিপ্লব, কার্ডিয়াক সার্জারি বিভাগের অ্যানেসথিয়োলজির সহকারী অধ্যাপক ডা. রজত শুভ্রা দাস প্রমুখ।

বার্তা বাজার/জে আই