“আমি দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। এটা আমার কাছে একটা আমানতের মত ছিলো। আমি মনে করি আমার এ আমানত খুব সম্মানের সাথে আপনাদের নেতার কাছে আমি ফিরিয়ে দিয়েছি” বললেন নোয়াখালী-৬ হাতিয়া আসনের এমপি আয়েশা ফেরদাউস। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে হাতিয়ায় নিজ বাসভবনে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভাই এসব কথা বলেন তিনি।

বর্ধিত সভায় বক্তব্যে সংসদ সদস্য আয়েশা ফেরদাউস বলেন, “হাতিয়ার ক্রান্তিলগ্নে আমাকে দায়িত্ব নিতে হয়েছে। আমি দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। আপনারা আমাকে ভালোভাবে গ্রহণ করেছেন। আমিও চেষ্টা করেছি আপনাদের সাথে থাকার জন্য। আমি আমার সাধ্য মত চেষ্টা করেছি এ দেশের উন্নয়ন করার জন্য। এটা আমার কাছে একটা আমানতের মত ছিলো। আমি মনে করি আমার এ আমানত খুব সম্মানের সাথে আপনাদের নেতার কাছে আমি ফিরিয়ে দিয়েছি। আমি আপনাদের পাশে আছি। আবার যদি কখনো কোন ক্রান্তি লগ্ন আসে, তখন যদি আবার কোন দায়িত্ব পালন করতে হয় তা পালন করতে প্রস্তুত আছি ”এসময় এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়।

হাতিয়া উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভা থেকে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন হাতিয়ায় নৌকার প্রার্থী মোহাম্মদ আলী। এসময় সংসদ সদস্য আয়েশা ফেরদাউস ছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মাহবুব মোর্শেদ, পৌর মেয়র কে এম ওবায়েদ উল্যা, ১১টি ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্য, পৌরসভা আওয়ামীলীগ, ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংঘঠনের প্রায় দুই হাজার নেতাকর্মী।

নোয়াখালী-৬ হাতিয়ায় নিজের ছেড়ে দেওয়া আসনে আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে ভোট চাইতে গিয়ে তিনি বলেন, হাতিয়ার মানুষের সুখে দুঃখে যিনি সব সময় ছিলেন তিনি হচ্ছেন আপনাদের নেতা মোম্মদ আলী সাহেব। আপনারা নৌকায় ভোট দিয়ে তাঁকে জয়যুক্ত করবেন।

জানাযায়, ১৯৮৬ সালে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হিসাবে নোয়াখালী-৬ হাতিয়া থেকে সংসদে যান মোহাম্মদ আলী। এর পর ২০০১ সালে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর র্দীর্ঘ দুই যুগ হাতিয়ার রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যাক্তি হলেও সংসদে যাওয়ার সূযোগ হয়নি। ২০১৪ ও ২০১৮ সালে তাঁর স্ত্রী আয়েশা ফেরদাউস আওয়ামীলীগ মনোনয়ন নিয়ে সংসদ সদস্যের দায়িত্ব পালন করেন। আয়েশা ফেরদাউস নির্বাচিত হওয়ার পিছনে মোহাম্মদ আলীর অবদান ছিল সবচেয়ে বেশি।

এবার বর্তমান সংসদ আয়েশা ফেরদাউসের অনুরোধে ও তৃনমূল আওয়ামীলীগের প্রত্যাশাই কেন্দ্রীয় আওয়ামীলীগ উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোহাম্মদ আলীকে নৌকার প্রার্থী করেন। এতে বর্তমান সংসদ আয়েশা ফেরদাউস সহ তৃনমূল আওয়ামীলীগ জোরালো ভাবে কাজ করছেন তাঁর পক্ষে।

আসন্ন নির্বাচনে নোয়াখালী-৬ হাতিয়া আসনে ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩লাখ ১৫ হাজার ১শত ৩২। ভোট কেন্দ্র ৯৬টি। এতে আওয়ামীলীগ ছাড়াও নোয়াখালী-৬ হাতিয়া থেকে নির্বাচন করছেন মুক্তিজোটের (ছড়ি প্রতিক) মোহাম্মদ মোজাম্মেল হক ও জাতীয় পার্টি (নাঙ্গল প্রতিক) থেকে মুশফিকুর রহমান।

বার্তা বাজার/জে আই