২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোকে দ্রুত ভর্তি কার্যক্রম শুরুর তাগিদ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছিল। পরে কমিশনের পক্ষ থেকে ১৫ সদস্য বিশিষ্ট একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করা হয়। এরই মধ্যে ওই কমিটির একাধিক সভা অনুষ্ঠিত হয়।

‘সেসব সভায় সর্বসম্মতিক্রমে একটি উদ্যোগও গ্রহণ করা হয়। যার বাস্তবায়ন আসন্ন শিক্ষাবর্ষ হতে সম্ভব নয়। বর্তমানে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য এনটিএ গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন।’

বিজ্ঞপ্তিতে ইউজিসি আরও বলেছে, যথাসময়ে বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষা গ্রহণের আবশ্যকতা এরই মধ্যে দেখা দেওয়ায় আগের ধারাবাহিকতায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে গ্রহণ করার অনুরোধ করা হলো।

২০১৯-২০ সাল থেকে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। গত কয়েকটি শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছে ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত ছিল। কৃষি গুচ্ছে রয়েছে আটটি বিশ্ববিদ্যালয়।

আর তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পৃথক ভর্তি পরীক্ষা নিয়ে থাকে। আসন্ন শিক্ষাবর্ষে নতুন আরও একাধিক বিশ্ববিদ্যালয় একাধিক গুচ্ছ প্রক্রিয়ায় যুক্ত হওয়ার কথা রয়েছে।

বার্তা বাজার/জে আই