ভারত রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দেওয়ার পর দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। মাত্র তিন দিনের ব্যবধানে বাজারে কেজিপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৮০ থেকে ১২০ টাকা পর্যন্ত। বর্তমানে বাজারে ১৮০ টাকার নিচে ভালো মানের কোনো পেঁয়াজ মিলছে না।

সোমবার (১১ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

গত তিন দিনে ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৮০ টাকা পর্যন্ত। আগে ১০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। তবে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত। গত সপ্তাহে ভালো মানের দেশি পুরাতন পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ টাকা দরে যা এখন ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। যা রোববার ১৮০ টাকা দরে বিক্রি হয়েছিল।

বিক্রেতারা বলছেন, বাজারে চাহিদার তুলনায় পর্যাপ্ত পেঁয়াজ নেই। পাশাপাশি পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এর ফলে দাম বাড়ছে।

তালতলা বাজারে বিক্রেতা ইউনুস হোসেন বলেন, শুক্রবার যে মানের ভারতীয় পেঁয়াজ রাজধানীর শ্যামাবাজারে বিক্রি হয়েছে ১০২ টাকা থেকে ১০৫ টাকা কেজি দরে, সোমবার তা বিক্রি হচ্ছে ১৮০ টাকা থেকে ১৮৫ টাকায়। এই দাম রোববারের থেকেও ২০ টাকা বেশি।

অন্যদিকে দেশি পুরোনো পেঁয়াজ পাইকারিতে এখন বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২১২ টাকা কেজি দরে। দেশি নতুন পেঁয়াজের দাম ১২০ টাকা থেকে বেড়ে ১৯০ টাকায় ঠেকেছে।

শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুল মাজেদ বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ায় এর প্রভাব পড়বে দেশের বাজারে। এমনিতেই বাজারে দাম ঊর্ধ্বমুখী। নিষেধাজ্ঞার খবরে দাম আরও বাড়ছে।

এদিকে পেঁয়াজের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ঢাকা মহানগরসহ দেশের সব বিভাগ ও জেলা পর্যায়ে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

রোববার ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৪টি টিম বাজার অভিযান পরিচালনা করে। এছাড়া অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের সর্বমোট ৪০টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। এতে সারাদেশে ৪৩টি টিম বাজার অভিযানের মাধ্যমে ৮০ প্রতিষ্ঠানকে সর্বমোট ৩ লাখ ৭০ হাজার ৫০০ টাকা জরিমানা করে। তার আগের দিনও ১৩৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছিল।

বার্তাবাজার/এম আই