দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে প্রথম দিনে কক্সবাজার-১ (চকরিয়া ও পেকুয়া) আসনের ১৩ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সিআইপি সহ ৫ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষনা করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান। স্থগিত করা হয়েছে কক্সবাজার-২ আসনের একজনের মনোনয়ন।

রোববার (০৩ ডিসেম্বর) সকাল ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে কক্সবাজার-১ (চকরিয়া ও পেকুয়া) এবং কক্সবাজার-২ (মহেশখালী ও কুতুবদিয়া) আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়।

কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শাহীন ইমরান জানান, কক্সবাজার-১ আসনে ঋন খেলাপীর অভিযোগে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সিআইপির মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। একই সাথে এই আসনে স্বতন্ত্র হিসেবে দাখিল করা আরও চারজন প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করা হয়। এই আসনে মনোনয়ন দাখিল করেন মোট ১৩ জন।

এছাড়াও কক্সবাজার-২ (মহেশখালী ও কুতুবদিয়া) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী বর্তমান সাংসদ আশেক উল্লাহ রফিকসহ ৭ জন প্রার্থীর মধ্যে ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তবে শরীফ বাদশার মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে।

মনোনয়ন বাতিলের বিষয়ে সালাহউদ্দিন আহমেদ সিআইপি ‘বার্তা বাজার’কে জানান, ঋণ সংক্রান্ত যে বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আমার মনোনয়নপত্র বাতিল ঘোষনা করেছেন, ওই বিষয়ে আগেই আদালত আমাকে দায়মুক্তি দিয়েছে। আমি এই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন সচিবালয়ে আপিল করবো। আমি আশাবাদী আপিলে প্রার্থীতা ফিরে পাবো।

আগামীকাল কক্সবাজার-৩ আসন (সদর-রামু-ঈদগাঁও) এবং কক্সবাজার-৪ আসন (উখিয়া-টেকনাফ) এর মনোনয়ন যাচাই বাচাই অনুষ্টিত হবে।

বার্তাবাজার/এম আই