ঘূর্ণিঝড় মিধিলির তান্ডবে গভীর সমুদ্রে ডুবে যাওয়া নিখোঁজ এফবি রহমাতুল্লাহ নামের ট্রলারের ৭ জেলেকে উদ্ধার হয়েছে। তারা সমুদ্রে চারদিন ভেসে ছিলো।

নিখোঁজের ১৩ দিন পর শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে ভোলার এফবি আরাফাত নামের একটি ট্রলার তাদের কুয়াকাটায় নিয়ে আসেন।

তবে এখনো নিখোঁজ রয়েছে রাঙ্গাবালী উপজেলার ৩ ট্রলারসহ ২৫ জেলে। এসব জেলে পরিবারে নেমে এসেছে শোকের ছায়া, প্রিয়জনের অপেক্ষায় দিনরাত পথ চেয়ে আছে পরিবার। স্বামী, সন্তান, ও পিতা হারিয়ে দিশেহারা পরিবারের সদস্যরা।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, গত ১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলিতে কলাপাড়া ও রাঙ্গাবালীর ৪ টি ট্রলারসহ ৩২ জেলে নিখোজ হয়। আমরা তাদের খোঁজে কাজ করছিলাম। কোস্ট গার্ড ও নৌবাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছি। আজ সাতজন ফিরে এসেছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় মিধিলির তান্ডবে টলার ডুবে যাওয়ার পর, এই সাত জেলে ৪ দিন বিভিন্ন উপকরণের উপর ভর করে ভেসে ছিলো। পরে ভোলার এফবি আরাফাত নামের একটি ট্রলাটি সাগরে যাওয়ার সময় নিখোঁজ জেলেদের ভেসে থাকতে দেখে ১৯ তারিখের দিকে ৩০ নম্বর বয়া এলাকা থেকে টলারে তুলে সাগরে নিয়ে যায়। তাদের মাছ ধরা শেষ, আজ ওই টলারটি জেলেদের সহ কুয়াকাটায় নোঙ্গর করে। বর্তমানে এ সকল জেলেরা কুয়াকাটা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

তিনি আরও বলেন, উদ্ধারকারী ট্রলারটি মাছ শিকার শেষে তীরে ফিরে ফেরায় জেলেদের ঘাটে পৌছাতে দেরি হয়েছে। এছাড়াও নিখোঁজ অন্য ৩ ট্রলার সহ ২৫ জেলেকে খুজে পেতে মৎস্য বিভাগ অনুসন্ধান চালাচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর (বুধবার) এসব জেলেরা মাছ শিকারের জন্য সাগরে গিয়ে ১৭ নভেম্বর (শুক্রবার) ঝড়ের কবলে পড়েছিল।

বার্তাবাজার/এম আই