গুচ্ছ ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আসা পরীক্ষার্থীদের সহযোগিতা ও ট্রাফিকের দায়িত্ব শৃঙ্খলার সাথে পালন করছে বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যরা। পরীক্ষার কেন্দ্র এবং কেন্দ্র সংলগ্ন রাস্তার মোড়ে শৃঙ্খলার সাথে ট্রাফিকের দায়িত্ব পালন করেন।

কেন্দ্রের বাইরে বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা বিনামূল্যে মোবাইল, ব্যাগসহ অন্যান্য জিনিস রাখার ব্যবস্থা করা হয়। বিএনসিসি প্লাটুনের এক সদস্য জানায়, আজকে চার শতাধিক পরীক্ষার্থীকে বিনামূল্যে সেবা প্রদান করা হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন এর ক্যাডেট আন্ডার অফিসার মোঃ সামিন বখশ সাদী বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের ক্যাডেটগণ প্রতি বছরের ন্যায় এবছরও গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এ ৬টি ভর্তি পরিক্ষার কেন্দ্রে এবং কোটবাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ মোড় পর্যন্ত বিভিন্ন ট্রাফিক পয়েন্টে শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে। পাশাপাশি প্রতিটি কেন্দ্রে পরিক্ষার্থীদের ব্যাগ, মোবাইল ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস জমা রাখার জন্য বিএনসিসি ও রোভার এর সমন্বয়ে হেল্প ডেস্ক এর ব্যবস্থা করা হয়। ক্যাডেটগণ সকাল ৮:০০টা থেকে দুপুর ১:০০টা পর্যন্ত পরীক্ষার্থীদের সহায়তায় কাজ করেছে। সুশৃঙ্খলভাবে আজকে দ্বিতীয় দিন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। সামনের পরীক্ষাতেও আমাদের কার্যক্রম চলমান থাকবে।”

সিনিয়র রোভারমেট তোফাজ্জল হোসেন বলেন, “প্রতিবারের মত এবারও রোভার স্কাউট সদস্যরা শৃঙ্খলার সাথে কাজ করেছে। ট্রাফিকে শৃঙ্খলা পর্যবেক্ষণ, ভর্তিচ্ছুদের সঠিকভাবে পরীক্ষা কেন্দ্রে পৌছানোর গাইডলাইন দিয়েছে। যারা আসন কিংবা ফ্যাকাল্টি চিনত তাদেরকে সহযোগিতা করেছি। কোনো ঝামেলা হয়নি। সবমিলিয়ে আমরা সুন্দরভাবে পরীক্ষার কার্যক্রম শেষ করতে পেরেছি। আগামী পরীক্ষাতে আমাদের কার্যক্রম সুন্দরভাবে করতে চাই।”

উল্লেখ্য, শুক্রবার (০৩ মে), গুচ্ছ “বি” (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পরীক্ষা চলে। কুবির দুটি কেন্দ্রে চার হাজার ২৯২ জন শিক্ষার্থী পরীক্ষা দেয়।


বার্তা বাজার/এইচএসএস