আনুষ্ঠানিকভাবে কক্সবাজার থেকে ১হাজার ২০ জন যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করছে ঢাকাগামী ট্রেন। এই যাত্রার মধ্যে দিয়ে স্বপ্ন সত্যি হলো দক্ষিণ চট্টগ্রামবাসীর।

শুক্রবার (১ ডিসেম্বর) পূর্ব ঘোষিত সময় দুপুর ১২টা ৩০ মিনিটে কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ট্রেনটিতে সর্বমোট ১ হাজার ২০ জন যাত্রী ছিলো বলে ‘বার্তা বাজার’কে নিশ্চিত করেছেন কক্সবাজার আইকনিক রেল স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী।

তিনি জানান, দুপুর ১২টা ৩০ মিনিটে কক্সবাজার থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি রাত ৯টায় ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। আবার ঢাকা কমলাপুর স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশ্যে আরেকটি ট্রেনটি রাত সাড়ে ১০টা ছেড়ে সকাল সাড়ে ৭টায় পৌছানোর কথা রয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, নতুন এই ট্রেনে মোট ১৬টি কোচে আসন সংখ্যা ৭৮০টি। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ার ৬৯৫ টাকা। এসি চেয়ার ১ হাজার ৩২৫ টাকা, এসি চেয়ার ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থ ২ হাজার ৩৮০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ স্থাপন প্রকল্পের কাজ শুরু হয় ২০১৮ সালের জুন মাসে। প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয় প্রায় ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বার্তা বাজার/জে আই