নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ৬ হাজার কেজি জাটকা ইলিশ জব্দ করেছে কোষ্টগার্ড। রাতে এসব মাছ উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। এসময় ১২ মাছ ব্যবসায়ীকে ৩ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

এর আগে শনিবার সন্ধ্যায় উপজেলার জাগলার চরের কাছ থেকে চেয়ারম্যান ঘাট হয়ে বিক্রির জন্য ঢাকা নেওয়ার পথে এসব মাছ জব্দ করা হয়।

হাতিয়া কোষ্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান করে কোষ্টগার্ডের একটি টিম। অভিযানে জাগলার চরের কাছে দুটি মাছ বোঝাই ট্রলার আটক করা হয়। পরে তল্লাশি করে প্রচুর পরিমান জাটকা পাওয়া যায়। এসব মাছ ব্যবসায়ীরা ভোলার মনপুরা উপজেলা থেকে চেয়ারম্যান ঘাট হয়ে দেশের বিভিন্ন জায়গায় বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাচ্ছেন।

পরে দুটি ট্রলারসহ ১২ মাছ ব্যবসায়ীকে আটক করে তমরদ্দি কোষ্টগার্ড ক্যাম্পে নিয়ে আসা হয়। রাতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট গোলাম সরোয়ার আটক সবাইকে ৩ হাজার টাকা করে ৩৬ হাজার টাকা ও জব্দ করা মাছ এতিম খানায় বিতরণ করে দেন।

হাতিয়া কোষ্টগার্ডের স্টেশন কমান্ডার এম রফিকুল ইসলাম জানান, অনেক দিন থেকে কিছু কিছু জেলে গোপনে জাটকা ইলিশ শিকার করছে। এসব জাটকা ব্যবসায়ীরা দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে বিক্রি করছে। অভিযান চালিয়ে জাটকা ইলিশ বোঝাই দুটি ট্রলার আটক করা হয়। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বার্তা বাজার/জে আই