মালচিং পদ্ধতি ব্যবহার করে শসা চাষ করে স্বাবলম্বী লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের কৃষক জাহাঙ্গীর আলম( ২৮)। মাত্র ৩০ শতক জমিতে শসা চাষ করে লক্ষ টাকা আয় করেছেন এক মাসেই।

মাত্র ৩০ শতাংশ জমিতে মালচিং পদ্ধতিতে শসা চাষ করে এক মাসে লক্ষাধিকের বেশী টাকা আয় করেছেন সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের চিনিপাড়া গ্রামের স্মার্ট কৃষক জাহাঙ্গীর আলম। জাহাঙ্গীর আলম চিনিপাড়া গ্রামের আব্দুস সামাদ এর পুত্র।

ছোট ব্যবসার পাশাপাশি উপজেলা কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শ নিয়ে মাত্র ত্রিশ শতক জমিতে মালচিং পদ্ধতিতে শসা চাষ করে চমক লাগিয়ে দিয়েছেন। মাত্র ৪০ হাজার টাকা খরচ করতে হয়েছে ৩০ শতাংশ জমির জন্য। জাহাঙ্গীর জানান মালচিং একবার তৈরি করা গেলে তা দিয়ে দুই বছর ব্যবহার করা যায় এই পদ্ধতিতে বেগুন, টমেটো, মরিচ সহ অন্যান্য ফসল চাষ করা যায়।

সদরে উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের নিজপাড়া ব্লকের কৃষি উপসহকারী বিউটি রানী বৈরাগী জানান, তিনি নিয়মিত জাহাঙ্গীর আলমের শসা ক্ষেত পরিদর্শন করে সঠিক সময়ে কীটনাশক ও ছত্রাক নাশক ব্যবহারের পরামর্শ দিয়েছেন যে কারনে শসার ফলন তুলে লাভবান হচ্ছেন ওই কৃষক। তার ব্লকের পাঁচ হাজার জনের অধিক কৃষকের মধ্যে ২০০০ জন নারী ও ৩০০০পুরুষ কৃষক রয়েছে।

সদর উপজেলার কৃষি কর্মকর্তা হাসিনুর রহমান জানান চলতি রবি মৌসুমে উপজেলায় ২৯ হাজার হেক্টর জমির সবজি চাষের লক্ষ্যমাত্রা ছিল এর মধ্যে অর্জন হয়েছে ২০ হাজার হেক্টর। এর মধ্যে ছয় হাজার হেক্টর জমিতে শসা চাষ হয়েছে অপর জমি গুলোতে সিম,করলা টমেটো, বেগুন চাষ করা হয়েছে। শসা চাষি জাহাঙ্গীর আলমের বিষয়ে তিনি বলেন এটি একটি অভাবনীয় সাফল্য। মাত্র ৩০ শতাংশ জমি থেকে প্রতিদিন তিনি গড়ে ৮ হাজার টাকা শসা বিক্রি করে মাসে লক্ষাধিক টাকা আয় করছেন।

বার্তা বাজার/জে আই