স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক মন্তব্য করে বলেছেন, মানুষ মেরে, পুড়িয়ে ক্ষমতায় যাওয়া যাবে না। সোমবার (১৩ নভেম্বর) বিকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষ মেরে, পুড়িয়ে ক্ষমতায় যাওয়া যাবে না। সঠিক পথে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে হবে। এ ছাড়া ক্ষমতায় আসার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত অবরোধের নামে বিএনপি-জামায়াত বিভিন্ন বাসে পেট্রল বোমা ছুড়েছে। এতে দগ্ধ হয়ে বার্ন ইনস্টিটিউটে সাতজন এসেছেন। ছয়জন এখনও ভর্তি। দুজনের অবস্থা খুবই খারাপ। প্রধানমন্ত্রী তাদের খোঁজখবর নিচ্ছেন।

তিনি আরও বলেন, অবরোধে দেশের অর্থনীতির ক্ষতি হচ্ছে, শ্রমিকরা কাজে যেতে পারছেন না। ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারছে না। বাবা-মায়েরাও তাদের স্কুলে পাঠাচ্ছেন না। ছেলে-মেয়েরা অনলাইনে ক্লাস করছে। গ্রাম থেকে যেসব কাঁচামাল আসে, সেগুলো বহন করতে কষ্ট হচ্ছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অনেকে স্বাস্থ্যসেবাও নিতে পারছে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মিছিল-মিটিংয়ের অধিকার, কথা বলার অধিকার সবারই রয়েছে। তাই বলে মানুষকে পুড়িয়ে মারার অধিকার, জানমালের ক্ষতি করার অধিকার কারও নেই। যারা এসব কার্যকলাপ করেছে, তাদের অনেককে ধরা হয়েছে, বাকিদেরও ধরা হচ্ছে।

বার্তা বাজার/জে আই