বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা জলবায়ু পরিবর্তন। বিশ্ব ৭.৬০ বিলিয়ন মানুষ নিয়ে গঠিত। যেহেতু গ্লোবাল ওয়ার্মিং বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে বাংলাদেশে নিয়মিত গাছপালা ও পাহাড় কাটার কারণে পরিবেশের ভারসাম্য ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া কারখানা ও ইটভাটার দূষণও বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়ার জন্য মারাত্মকভাবে দায়ী। ফলে বিশ্বের তাপমাত্রা ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে।

সুতরাং বাংলাদেশের খরাপ্রবণ এলাকাতে বিশুদ্ধ পানির অভাব খুবই তীব্র আকার ধারণ করে। খরাপ্রবণ অঞ্চলের মানুষকে বিশুদ্ধ পানির সন্ধানে পায়ে হেটে হেটে বহুদূর যেতে হয়। বাংলাদেশের খরাপ্রবণ অঞ্চলে, পানির তীব্র সংকট দেখা দেওয়া খুবই সাধারণ একটি ঘটনা। বিশুদ্ধ পানির অভাবে খরাপ্রবণ অঞ্চলের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হয়। যেহেতু বিশ্বের তাপমাত্রা বাড়ছে, গ্রীষ্মে বিশুদ্ধ পানি ছাড়া বেঁচে থাকা অসহনীয় হয়ে পড়ে। তাই তাদের অনেক দূর যেতে হয়, কখনও কখনও শুকনো মাঠের মধ্য দিয়ে হেটে যেতে হয় যেখানে মাটি তার উর্বরতা হারিয়ে ফেলে এবং এত শক্ত হয়ে যায় যে হাঁটতে পারাটা ভীষণ কষ্টের হয়ে পড়ে।

এই অশান্ত এবং অস্থির পরিবেশ থেকে বেরিয়ে আসতে হলে গাছপালা ও পাহাড় ধ্বংস এড়াতে হবে এবং সরকারকে এ ব্যাপারে কঠোর আইনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

আলোকচিত্রী : জিয়াউল হক।

বার্তাবাজার/এম আই