পটুয়াখালী জেলার আজিজ আহম্মেদ ডিগ্রী কলেজের প্রভাষক (অর্থনীতি) মোহাম্মদ আল- আমিনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

আজিজ আহম্মেদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আহসানুল হক কর্তৃক দেয়া সাময়িক বরখাস্ত করন পত্র (স্মারক নং আঃ আঃ কঃ/১০২৫/২০২৩) ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক( কলেজ-৩) তপন কুমার দাস স্বাক্ষরিত প্রেরিত পত্র সূত্রে (স্মারক নং ৩৭.০২.০০০০.১০৫.৩১.১৫৮.২০২০/৭৯/৪)।

জানা যায়, উক্ত প্রভাষক আল-আমিন এর বিরুদ্ধে তার স্ত্রী নুরুন নাহার কর্তৃক দায়েরকৃত পারিবারিক মামলায় ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রাপ্ত হওয়ায় চাকুরী থেকে বরখাস্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রেক্ষিতে মাউশি অধিদপ্তরের আইন শাখা, প্রভাষক মো. আল- আমিনের বিরুদ্ধে দায়েরকৃত পারিবারিক ডিক্রিজারি মোকদ্দমা নং- ০২/২০২০(পারিবারিক মামলা নং ৪০/২০১৯ হতে উদ্ভূত) মূলে তাকে ৩ মাসের সাজা প্রদান করা হয়। অতপর প্রভাষক আল- আমিন আদালতে আত্মসমর্পন করলে আদালত তাকে জেলে প্রেরণ করেন। পরবর্তীতে সে আংশিক টাকা জমা প্রদানপূর্বক জামিন লাভ করে। কিন্তু এখনও তিনি উক্ত মামলায় খালাস পাননি। এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে নারী ও শিশু নির্যাতন মামলা (মামলা নং- ৪৫৭/২০১৯) বিচারাধীন। এ মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে (প্রভাষক মো. আল আমিন) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী সাময়িক বরখাস্ত করার জন্য কলেজ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দেন। এ সাময়িক বরখাস্তকালীন সময়ে তিনি ( প্রভাষক মো. আল আমিন) খোরপোষ ভাতা প্রাপ্ত হবে বলেও পত্রে উল্লেখ করা হয়।

মাউশি অধিদপ্তরের সহকারী পরিচালক (কলেজ-৩) তপন কুমার দাস কর্তৃক প্রদত্ত পত্র প্রাপ্তিতে আজিজ আহম্মেদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আহসানুল হক প্রভাষক মো. আল- আমিনকে সাময়িকভাবে বরখাস্ত করেন।

এ ব্যাপারে প্রভাষক মো. আল- আমিনের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি। তবে উক্ত কলেজের একাধিক শিক্ষক নাম প্রকাশে অনুইচ্ছুক জানান প্রভাষক মো. আল- আমিন (অর্থনীতি) তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বার্তাবাজার/এম আই