বিএনপির ডাকা দেশব্যাপী হরতালকে কেন্দ্র করে মানিকগঞ্জে যাত্রীবাহী বাস ও সিএনজিতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সকাল ৮টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল ঢেলে ও মানিকগঞ্জ-ঝিটকা সড়কের উভাজানী এলাকায় যাত্রী সেজে একটি সিএনজি থামিয়ে আগুন লাগিয়েছে যাত্রীবেশী দুর্বৃত্তরা।

তবে এ ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

জানা যায়, রোববার বেলা সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ-ঝিটকা সড়কের উভাজানী এলাকায় যাত্রী সেজে একটি সিএনজি থামিয়ে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এর আগে, সকাল ৮টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের তরা এলাকায় স্বপ্ন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে (ঢাকা মেট্রো জ -১১০০০১৭৫) পেট্রোল ঢেলে আগুন লাগিয়েছে যাত্রীবেশী দুর্বৃত্তরা। খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন। স্থানীয় দমকল বাহিনী বাসের আগুন নিয়ন্ত্রণে আনে। বাসটি গোলড়া হাইওয়ে পুলিশের হেফাজতে রয়েছে।

সিএনজি চালক উজ্জল হোসেন বলেন, “মানিকগঞ্জ থেকে ঝিটকা যাওয়ার সময় উভাজানী এলাকায় ব্রিজের ঢালে যাত্রী সেজে চার পাঁচজন লোক সিগনাল দেয়। সিএনজি থামানোর সঙ্গে সঙ্গে তারা গ্লাস ভেঙ্গে ফেলে। এসময় তারা আমার গায়ে পেট্রোল ঢেলে দিতে চাইলে আমি দৌড়ে পালাই। পরে আমার সিএনজিতে আগুন ধরিয়ে দিয়ে তারা পালিয়ে যায়।”

ঘিওর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আমিনুর রহমান বলেন, খবর পেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থলে ছুটে যান। অগ্নিসংযোগকারীদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।

বাস চালক আনোয়ার হোসেন জানান, দুর্বৃত্তরা বানিয়াজুরী বাসস্ট্যান্ড থেকে যাত্রী সেজে আমার বাসে উঠে। বাকিরা ঘটনাস্থলে অবস্থান করে। বাসটি তরা এলাকায় পৌঁছার পরপর সাধারণ যাত্রীদের নামিয়ে পেট্রোল ঢেলে আমার বাসে আগুন ধরিয়ে দেয়। বাসে ৫০/৬০ জন যাত্রী ছিল। ফায়ার সার্ভিস প্রায় আধা ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হলেও ততক্ষণ বাসটি পুড়ে ছাই হয়ে যায়।

মানিকগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুর রউফ সরকার জানান, আরিচা থেকে ছেড়ে আসা স্বপ্ন পরিবহনের একটি বাসে অগ্নি -সংযোগ করে দুর্বৃত্তরা। খবর পেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উদ্ধার কাজে ঘটনাস্থলে ছুটে আসেন। ঢাকা আরিচা মহসড়কসহ অন্যান্য সংযোগ সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনার সাথে জড়িত কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

বার্তাবাজার/এম আই