কিশোরগঞ্জের ভৈরবের শিমুলকান্দি ইউনিয়নের কোদাল কাটিতে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের প্রতিবাদে ও সাধারণ কৃষকদের কৃষি জমি রক্ষার্থে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে গ্রামবাসী।

আজ বুধবার বিকেল ৪টার দিকে উপজেলার চাঁনপুর বাজারে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন শিমুলকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী নেতা জোবায়ের আলম দানিছ, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ওমর ফারুক দুলাল, সাবেক মেম্বার শাহজাহান মিয়াসহ এলাকার কৃষকগণ।

বক্তব্যে তারা বলেন, সরকারি খাল খননের নামে এলাকার কিছু লোক সিন্ডিকেটের মাধ্যমে ড্রেজার দিয়ে কৃষকের জমি থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে। কৃষকরা বাধা দেয়ার সিন্ডিকেটের লোকজন হুমকি ও ধামকি দিচ্ছে কৃষকদের।

আমরা চাই সিডিউলে যেভাবে কাজ করার নিয়ম রয়েছে, সেই নিয়ম মেনে ভেকু দিয়ে মাটি কেটে খালের পাড়ে ফেলে সেখানে গাছ লাগানো হোক। খাল খননে আমাদের বাধা নাই, নিয়মের বাইরে ড্রেজার দিয়ে কৃষকের জমি থেকে বালু উত্তোলন করে বিক্রির বিরুদ্ধে আমরা।

এ সময় সাবেক ইউ-পি চেয়ারম্যান জোবায়ের আলম দানিছ বলেন, কোদালকাটি থেকে সিদ্দিরচর বাজার পর্যন্ত তিনটি ভাগে ১৪ কিলোমিটার খাল খননের কাজটি পায় মুমিনুল হক সেলিম। ওই কাজটি বিভিন্ন এলাকা ভেদে কয়েকটি সিন্ডিকেট তৈরি হয়। তারা ভেকুর বদলে ড্রেজার দিয়ে কৃষকের জমি থেকে বালু উত্তোলন করে ১০টাকা ফুট বিক্রি করে। বালু বিক্রির কোন নিয়ম নেই। খালের মাটি তুলে দুই সাইডে পাড় বাধবে এবং সেখানে গাছ লাগাবে।

তিনি বলেন, সিন্ডিকেটের লোকজন মুমিনুল হকের কাছ থেকে সাড়ে তিনটাকা ফুটে খাল খননের দায়িত্ব নিয়ে ভেকুর বদলে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে দশটাকা ফুটে বিক্রি করছে। এতে করে ঠিকাদারের কোন খরচই লাগবেনা। তার পরিবর্তে আরো বালু বিক্রি করে মোটা অংকের লাভ হবে ঠিকাদারের। আমরা চাই ভেকু ও শ্রমিক দিয়ে নিয়ম অনুযায়ী খাল খনন করুক। তাতে কারো বাধা থাকার কথা না।

বার্তাবাজার/এম আই